অক্ষয় থাক... -ডাঃ পার্থ প্রতিম। অক্ষয় থাক রঙে ভেজা ফুল রাখালিয়া মেঠো বাঁশি, অক্ষয় থাক হৃদয়ের মাঝে রাঙা হাসি রাশি রাশি অক্ষয় হোক সুনীল আকাশ বজ্র কঠিন শক্তি, অক্ষয় থাক শৌর্য তোমার চিরসুন্দরে ভক্তি.... উদ্যত থাক শপথের হাত চির বিদ্রোহী নিশান বাঙ্ময় হোক না বলা কবিতা ঘুম ভাঙ্গানিয়া গান, অক্ষয় হোক সার্থক পথ মুছে দিয়ে যত ক্লান্তি অটুট থাকুক প্রেম অনুভূতি অন্তরে চির শক্তি. . . ...
continue reading →শুভ পরিণয়; আমন্ত্রণ -ডাঃ পার্থপ্রতিম। সময়ের নদী বহে নিরবধি, বেড়ে চলে শত প্রাণ, শৈশব থেকে কৈশোর হ’য়ে, যৌবন কলতান। স্বপ্নতরীতে আজ দু’জনায়; আগামীর সহযাত্রী উদ্দত শত আলোক নিশান; অবসান কাল রাত্রি। এ পথ চলার অগ্নি সাক্ষী, প্রভাতে রবির কর, শুরুয়াৎ হোক যুগল প্রয়াস, বেনু বনে মর্মর। ঊষার আঁধারে দধিমঙ্গল, হৃদয়ের কড়ানাড়া, সানাইয়ের সুরে— পিলু ও ইমন, দরবারি কানাড়া। শপথ থাকুক বৈদিক শ্লোকে, সুভাষিত থাক্ সন্ধ্যা দুয়ারে রয়েছে মঙ্গলঘট, অযুত রজনীগন্ধা। প্রেমের পরশে ভরিয়া উঠুক— জীবনের যত ফাঁক, রাশি রাশি হাসি আর কলতানে— এসো, নব বৈশাখ। তোমার আশীষ কল্যাণকর, চির মঙ্গলময়, তাই হোক আজ চলার পাথেয়, জীবনের সঞ্চয় . . । ...
continue reading →সে তো মন হারিয়েছি . . . ডাঃ পার্থপ্রতিম। সে তো মন হারিয়েছি- সে বৈশাখে, সবুজের গালিচায়, পথের বাঁকে, আষাঢ়ের বারিশে- পানি টুপটাপ বুধনির জঠরেতে কোন উত্তাপ। রাঙাতির তীরে নামে কালো আসমান, বুধনির কোন দর্দ হোই গেলাক গান। প্রিয়জন দক্ষিণে রুটির খোঁজে, তার ব্যথা বিরহিনী শালিক বোঝে। ঝাপটা হাওয়া এসে খোলে সব দ্বার, উদরেতে ঠোঁট রাখে মেঘ মল্লার। উন্মন কোন মন ডানা ঝাপটায় ভেতরে কে সাড়া দেয় আলোর আশায়। বৃষ্টি ধারায় তার কান্না হারায় একটি কুঁড়ি, ঐ দুইটি পাতায়। কার দায়! কে বা সেই অশ্রু মাপে? ধূমায়িত নাগরিক চায়ের কাপে। সে তো মন হারিয়েছে . . . সুর- শব্দ আর্তিতে ডুয়ার্স পশ্চিমবঙ্গের ডুয়ার্স অঞ্চল বিভিন্ন কারণে অনন্যতার দাবী রাখে। এই এলাকার অন্যতম শিল্প ‘চা’ । চা বাগিচা অঞ্চলগুলি মূলত আদিবাসী অধ্যুষিত। ‘সাদরী’ এই অঞ্চলের অন্যতম কথ্য ভাষা। স্বাধীনতার পরবর্তী কালে এই চা বাগিচা এলাকায় তেমন কোন উল্লেখযোগ্য পুঁজি বিনিয়োগ হয়নি। ফলে চা শিল্পের অনুসারী শিল্প এই এলাকায় গড়ে ওঠে নি। তাই কর্মসংস্থানের সুযোগ সীমিত থেকে সীমিততর হয়েছে। রুটি-রুজির আশ...
continue reading →তোর কথাতেই শব্দের আঁকিবুকি রাঙাতির ধারে জল ছপ ছপ সুর, সব রঙ লাগে সামসীর ঐ মেঘে কাছে এসে পড়ে বহু দূর বহু দূ র। তোর কথাতেই হৃদকমলেতে ঢেউ যেমন বেগে নদী পাগল পারায়, শব্দরা সব সারি সারি বেঁধে আসে হাতে হাত ধ'রে রূপক কর্মধারায়। তোর কথাতেই নীরব কোলাহল হলদে দুপুরে গাঙশালিকের ঠোঁটে, কাহাদের ঘাম অশ্রুর সাথে মিশে একটি কুঁড়ি দু'টি পাতা নিয়ে ফোটে। তোর জন্যই হাত নেড়ে কাছে ডাকে শ্যামলিমা ভেজা ঐ যে পাহাড় বন, তú...
continue reading →ভাঙছো তুমি দম্ভ কপট ছলে, হাতুড়ি হানো, ছেটাও মনের কালি, কাপুরুষেরা ঠিক যেমনটি করে- দলের জোরে মিথ্যা খলবোলি। ভাঙতে পারি অনেক কিছুই আমি- যেমন করে নদী ভাঙ্গে পাড়, খালি হাতেই ভাঙ্গতে পারি মাথা, দরকার নেই কোন বুলডোজার। ভাঙতে পারি আঁধার বাতায়ণ সূর্যি হয়ে রাতের অবসানে, হতে পারি গরম ভাতের থালা ঐ নিরন্ন অনৈচ্ছিক অনশনে। বিহঙ্গ ঐ ডানা জাপটে ভাঙ্গে যেমন করে এমিগ্রেশন রুল, অশ্রু আমার আবার আগুন হলে খাক্ হবে যে তুমিই বিলকুল। বুকের ভú...
continue reading →আলোক ভরা স্বপ্ন মায়া কাশের ডালি, বুকের ব্যথা এই আসরে গোপন করে- বৃষ্টি ঝরে- রৌদ্র পড়ে দু’টি পাতা একটি কুঁড়ি, শব্দ আঁকে ঝোরার ধারে। ঘামের ছোঁয়া- কান্না ভরা- চায়ের কাপে এসব কথা বস্তাপচা, খোলামকুচি। অনেক হলো এখন বুড়ো ভাম হয়েছি তহেরি মনের মাঝেই আমি লোক চিনেছি। ম্যালেরিয়া নিকেষ কালো, অলীক দাওয়া হাঁড়িয়া পানি, সাদা গোলি রুগনো আঁধার। মোংরা, বুধু চইল গেলাক নিঁদের দেশে শপিং মলে এক্সকালেটর ডবলি বাজার। তোদের টিউন হয় না কপি স্টার দা...
continue reading →Dr. Parthapratim. He exposes himself in such name i.e. without surname. This is his first revolt against such caste, creed and religion of so called society. Since the very boyhood he has been integrally attached with various scientific movement. He actively takes part in different Health and Science seminar bot
Read More →