কেস যখন জন্ডিস

কেস যখন জন্ডিস

কেস যখন জন্ডিস; ডাঃ পার্থপ্রতিম।  ১১ নভেম্বর ২০০১ রবিবারের সাময়িকী; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত

জন্ডিস অনেক সময়ই মারাত্মক হয়ে ওঠে। চলতি বাংলায় ন্যাবা, পান্ডুরোগ, কামলারোগ বলা হলেও ডাক্তারি পরিভাষায় একে হেপাটাইটিস বলে। ‌'হেপার' কথার অর্থ হল যকৃত বা লিভার। এই লিভারের প্রদাহ বা ইনফ্লেমেশনকে হেপাটাইটিস বলা হয়। আলোচনা করেছেন -ডাঃ পার্থপ্রতিম।
সাধারণভাবে দু’ধরনের জন্ডিস দেখা যায়। হেপাটাইটিস ‘এ’ এবং হেপাটাইটিস ‘বি’। হেপাটাইটিস ‘এ’ কে বলা হয় ইনফেকটিভ হেপাটাইটিস এবং ‘বি’ কে বলা হয় সিরাম হেপাটাইটিস। এছাড়াও আরো বহু ধরনের জন্ডিস আছে। আমাশয় জীবাণু অ্যামিবিয়া হিস্টোলিকা অনেক সময় লিভারে ঢুকে জন্ডিস ঘটিয়ে থাকে। একে বলে ‘অ্যামিবিক হেপাটাইটিস’। গলব্লাডারস্টোন, টিউমার থেকে পিত্তনালীতে বাধা সৃষ্টির ফলে জন্ডিস হতে পারে। একে বলে 'অবস্ট্রাকটিভ জন্ডিস'। কিছু কিছু ক্ষেত্রে অ্যাসিটামিনোফেন, আইসোনায়াজাইড, ভ্যালপ্রয়িক জাতীয় ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার (Side effect) ফলে হেপাটাইটিস হতে দেখা যায়। অতিরিক্ত প্যারসিটামল খেলেও জন্ডিস হতে পারে।

    জন্ডিস নিজে কোন রোগ নয়, রোগের উপসর্গ মাত্র। ম্যালেরিয়া, টাইফয়েড ইত্যাদি রোগের উপসর্গ হিসেবে যেমন জ্বর হয়; তেমনি বহু রোগের কারণে শরীরে জন্ডিস দেখা দেয়। জন্ডিস মানে হল শরীর হলদে হয়ে যাওয়া। রক্তে বিলিরুবিন-এর মাত্রা বৃদ্ধিই এই হলদেটে ভাবের কারণ।
    জন্ডিসের সাধারণ লক্ষণ হল ৪-৫ দিন অল্প অল্প জ্বর আসে, খিদে একদম কমে যায়। বুকের ডান দিকে লিভারের জায়গায় চিন চিন ব্যথা হয়, গা গুলিয়ে বমি বমি ভাব হয়। এরই সাথে প্রস্রাব হলদে হতে আরম্ভ করে।
কিছু দিন এভাবে চলার পর চোখের সাদা অংশ হলুদ হয়ে যায়। চোখ ছাড়াও জিভের তলা, মুখের ভেতরের টাকরার পেছনের দিকটা হলুদ হতে থাকে। রোগের তীব্রতা বেশি হলে হাত-পায়ের তালু, সমস্ত শরীরে হলদেভাব দেখা যায়। এসব ছাড়াও বিশেষতঃ সিরাম হেপাটাইটিসে হাতে ও গায়ের গাঁটগুলিতে ব্যথা হতে থাকে, দেহের ত্বকে আমবাত (Urticaria) ও বিভিন্ন রকমের উপসর্গ দেখা যায়।
    ডাক্তারবাবুরা জন্ডিস রোগ নির্ণয়ের জন্য রক্ত ও মূত্র পরীক্ষার সাহায্য নেন। স্বাভাবিক অবস্থায় মানুষের প্রস্রাবে বাইল পিগমেণ্ট (Bile Pigment) ও বাইল সল্ট (Bile Salt) থাকে না। কিন্তু হেপাটাইটিসে এসবের অস্তিত্ব ধরা পড়ে। স্বাভাবিক অবস্থায় রক্তরস বা সিরামে বিলিরুবিনের মাত্রা (Serum Billirubin) ০৪-০৮ মিলিগ্রাম/১০০মিলি। জন্ডিসের তীব্রতা অনুসারে এইমাত্র বাড়তে থাকে।
    গরম এবং বর্ষাকালে বেশি দেখা গেলেও এখন প্রায় সারা বছর কমবেশি এই রোগটি  হয়ে থাকে। খাবার ও পানীয় জলের মধ্যে দিয়ে ইনফেকটিভ হেপটাইটিসের ভাইরাস শরীরে ঢুকে এই রোগ সৃষ্টি করে। সাধারণতঃ আক্রান্ত রোগীর মলের মধ্যে দিয়ে ভাইরাস পরিবেশে ছড়িয়ে পড়ে ।
 

   গ্রামগঞ্জের যে সব এলাকায় স্বাস্থ্যসম্মত জলসরবরাহের ব্যবস্থা নেই, সেখানে এ রোগের আক্রমণ মারাত্মক  হতে দেখা যায়। শহরাঞ্চলে ভূগর্ভস্থ জলের পাইপে ফুটো থাকলেও ভাইরাস জলে মিশতে পারে। সিরাম হেপাটাইটিস বা হেপাটাইটিস-বি পানীয় জলের মাধ্যমে ছড়ায় না। আক্রান্ত ব্যক্তির দেহে ব্যবহার করা সূচে ইনজেকশন নিলে বা তার দান করা রক্ত ব্যবহার করলে এ রোগ হতে পারে। অনেক সময় রোগীর চুম্বন বা এঁটো খাবার থেকে সংক্রমণ ঘটে। হেপাটাইটিস-‘বি’-তে আক্রান্ত মা’র স্তন্যপান করলে শিশুর মধ্যে এই রোগ দেখা যায়।
    জন্ডিস রোগটি ভাইরাসঘটিত এবং ভাইরাসকে ধ্বংস করার ওষুধ এখনো পর্যন্ত অ্যালোপ্যাথিক পদ্ধতিতে আবিষ্কৃত হয়নি। হাম, বসন্ত প্রভৃতি ভাইরাস রোগের মতো জন্ডিসও নিজে থেকে সেরে যায়। চিকিৎসার ক্ষেত্রে সব ডাক্তারবাবুরা লিভারের আয়ুর্বেদিক ওষুধ দেন। ক্রনিক আমাশা থেকে জন্ডিস হলে মেট্রোনিডাজল, ক্লোরোকুইন দেওয়া হয়ে থাকে। অবস্ট্রাকটিভ জন্ডিস অপারেশন বা শল্য চিকিৎসা নিরাময়ের উপায়। হোমিও মতে চেলিডোনিয়াম মাদার, হাইড্রাস্টিক ক্যান মাদার, ব্রাইযোনিয়াস চায়না লক্ষণ অনুসারে প্রয়োগ করা হয়।
    জন্ডিস রোগীর পথ্যের বিষয়ে সঠিক নজর দিতে হবে। ঘি, মাখন, ভাজাভুজি, মশলাদার খাবার একদম চলবে না। ইলিশ, চিতল,বোয়াল যে কোনো পাঁকা বড় মাছ ও মাংস থেকে দূরে থাকুন। আইসক্রিম, কেক, চকোলেট, মেটে এ সময় খাদ্যতালিকা থেকে সরিয়ে রাখুন। ডিমের কুসুম খাবেন না। অড়হর, ছোলা, বিউলি ডাল না খেলেই ভাল। ফলের মধ্যে কাঁঠাল খাবেন না। চা, কফি, সিগারেটে যারা আসক্ত তাঁরা এগুলি এড়িয়ে চলুন।
    ছোটমাছের টাটকা ঝোল, দুধ, মুড়ি, লেবু, আখের রস, গ্লুকোজের শরবত এরোগের ভালো পথ্য। অনেকের ধারণা বাতাবি লেবু রোগীকে খাওয়াতে পারলেই নাকি রোগ বারো আনা সেরে যায়। বে-মরসুমেও তাই অনেক হন্যে হয়ে বাতাবিলেবু খোঁজেন এবং শেষমেষ অর্থদন্ডের বিনিময়ে তা কিনে আনেন। এটা একেবারেই অযৌক্তিক। যে কোনো লেবুর রসই এক্ষেত্রে একই ভূমিকা নেয়। জন্ডিসে বাতাবি লেবুর বিশেষকোনো গুণ নেই।

    জন্ডিস প্রতিরোধের জন্য শিশুদের জল ফুটিয়ে খাওয়ানো ভালো। নালা-নর্দমার ময়লাজল যাতে পানীয় জলে মিশতে না পারে সে বিষয়ে প্রশাসনকে সতর্ক থাকতে হবে। নির্দিষ্ট পায়খানা ছাড়া রোগী কখনই এখানে সেখানে মলত্যাগ করবে না। ইনজেকশন নেওয়ার সময় ডিসপোজেবল সিরিঞ্জ ব্যবহার করা উচিত। হেপাটাইটিস রোগীর রক্ত কোনোক্ষেত্রেই অপর ব্যক্তিকে দেওয়া যাবে না। রক্ত নেওয়ার আগে পরীক্ষা-নিরীক্ষা খুবই জরুরি। এ বিষয়ে ব্লাডব্যাঙ্কগুলিকে সর্তক হতে হবে। হেপাইটিস ‘এ’ ও হেপাটাইটিস ‘বি’ সহজে করা যায় না। সে কারণে জন্ডিস রোগীর পরিচর্যা সাবধানে করতে হবে। মুখে রুমাল বাঁধা ও হাতে গ্লাভস পরা উচিত। হেপাটাইটিস ‘বি’ এর  প্রতিরোধক টিকা বাজারে পাওয়া যায়। তিনটি ডোজে এটি দেওয়া হয়। প্রথম ও দ্বিতীয় ডোজের মধ্যে একমাস এবং দ্বিতীয় ও তৃতীয়টির মধ্যে ৬ মাসের ব্যবধান রাখা হয়। এই টিকা সবার নেওয়ার দরকার নেই। যাঁরা হাসপাতালে বা স্বাস্থ্যকেন্দ্রে কাজ করেন, বাড়ির আশেপাশে কারো এ ধরনের রোগ হয়েছে সেক্ষেত্রে এই টিকা নেওয়া উচিত।
    হেপাটাইটিস-‘এ’ বা সাধারণ জন্ডিসের রোগীকে বাড়িতে রেখেই চিকিৎসা করা যায়। তবে যদি দেখা যায় রোগের উপসর্গগুলি ক্রমেই বেড়ে চলেছে, জ্বর কিছুতেই কমছে না, রোগী অল্পেতেই রেগে যাচ্ছে, দিনের বেলা ঘুমাচ্ছে আর রাতে জেগে থাকছে, রোগী মাঝে মাঝে খিঁচুনি দিয়ে উঠছে বেহুঁশ হয়ে পড়ছে। তবে হাসপাতালে বা নাসিংহোমে ভর্তি করা উচিত।
    গ্রামাঞ্চলে তো বটেই শহরেও বহু শিক্ষিত মানুষ জন্ডিসে মালা পরা, জলপড়া এসবে বিশ্বাস করেন। এগুলি  একেবারেই ভাঁওতা। মালাটি ফাঁপাগাছের কান্ডে বিশেষ ধরনের গিট দিয়ে তৈরি করা হয়। গিঁটগুলি ধীরে ধীরে খুলতে থাকে ও মালাটি বড় হতে হতে যখন পা দিয়ে গলে যায়, ততদিনে জন্ডিস আপনা আপনি সেরে যায়। আগেই বলছি হেপাটাইটিস নিজে থেকে সারে। কারো ক্ষেত্রে ১২ দিন কারো বা দিন ১৫ সময় লাগে। জন্ডিসের মালা যে কোনো জায়গাতে ঝুলিয়ে দিলে সেটি বড় হতে থাকে, তার জন্য জন্ডিস রোগীকে মাল্যদান করার প্রয়োজন নেই। অনেক ওঝা আমপাতার কষ আগে থেকে হাতে মেখে তারপর চুনের জল দিয়ে রোগীর ও নিজের হাত ধুয়ে হলদে জল তৈরি করেন। বলেন এভাবেই জন্ডিস শরীর থেকে বেরিয়ে যায়।
    মায়ের থানে হত্যে দেওয়া, মালা নেওয়া, জলপড়া এসব না করে প্রথম থেকেই ডাক্তার দেখানো উচিত।             

Join our mailing list Never miss an update