কুকুর পুষলে মানসিক চাপ কমে, রোগভোগও

কুকুর পুষলে মানসিক চাপ কমে, রোগভোগও

কুকুর পুষলে মানসিক চাপ কমে, রোগভোগও; ডাঃ পার্থপ্রতিম;  ১৩ আগস্ট ২০০৫, শনিবাসর-উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত

কুকুর পুষুন। কুকুরটিকে সন্তান সম যত্নে লালন-পালন করুন। রোগভোগে জোরবার হতে হবে না, আায়ুও বাড়বে। আপনার উদ্বেগ, উৎকণ্ঠা ছাড়া যত ধরনের মানসিক চাপ আপনাকে বিধ্বস্ত করে, ভালোবেসে কুকুর পুষলে সে সব যন্ত্রণা থেকে রেহাই মিলবে। জার্মান সোশিও-ইকনমিক প্যানেল গবেষণা-সমীক্ষা চালিয়ে এই প্রতিবেদন পেশ করেছেন। জার্মানির গবেষণা ও উন্নয়ন মন্ত্রক এই কাজের জন্য টাকা জুগিয়েছিল। আমাদের দেশে এসব গবেষণা, টবেষণা হয় না।
    ভেটিরিনারি সার্জেন সুভাষ সরকার জানাচ্ছেন, যাঁরা কুকুর পোষেন, তাঁরা স্বাস্থ্য সচেতন হন। কিছু খেতে হলে প্রতিবারই খাওয়ার আগে হাত, পা ধোওয়া, কুকুরদের খাওয়ানোর আগে পরেও একইভাবে হাত পা ধুয়ে নেওয়া, এই নিয়মে অভ্যস্ত হয়ে পড়েন কুকুরের মালিক এবং মালকিনরা। এরকম চলতে থাকায় শরীর শুধু সুস্থই থাকে না, কুকুরের সঙ্গে ওঠাবসার কারণে শরীরের প্রতিরোধী ক্ষমতাও বেড়ে যায়। ফলে, ঘনঘন ডাক্তারবাবুর চেম্বারে ছুটতে হয় না, আজ এ সমস্যা, কাল সে সমস্যায় ভুগতে হয় না। ১৯৯৬ থেকে ২০০১, লাগাতার পাঁচ বছর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছিল যাঁরা কুকুর পোষেন না, তাঁরাই ঘন ঘন চিকিৎসকের কাছে যান। এই যাওয়াটা যাঁরা কুকুর পোষেন, তাঁদের চেয়ে সাড়ে আঠারো শতাংশ বেশি। আরেক ভেটেরিনারি সার্জেন তুষারকান্তি সামন্ত জানাচ্ছেন, কুকুরের সঙ্গে কিছুক্ষণ কথা বলা মানে কম করেও মিনিট কুড়ির জন্য চাপ মুক্ত থাকা অর্থাৎ দু-দণ্ড স্বস্তিতে জিরিয়ে নেওয়া। কুকুরের সঙ্গে কথা বলা, ইশারার মাধ্যমে যে যোগসূত্র তৈরি হয়, সেটিই একজন মানুষকে চাপমুক্ত করে। বিখ্যাত জাদুকর জুনিয়র পি সি সরকারের স্ত্রী জয়শ্রী সরকার কুকুরপ্রেমী। জানালেন, কুকুরকে ভালবাসলে, আদর করলে সংশ্লিষ্ট ব্যক্তির আখেরে বহু ধরনের লাভ হয়। সুস্থ, হাসিখুশি থাকতে পারাটা তার মধ্যে সবচেয়ে বড় পাওনা। জয়শ্রী দেবী পাশাপাশি অন্য একটি পরামর্শও দিলেন। বললেন, দিনের কিছুটা সময় অ্যাকোরিয়ামের দিকে মুখ করে কাটান। তাকিয়ে থাকুন রক্তের উচ্চচাপ হ্রাস পাবে। ডাঃ সুমন্ত ঠাকুর জানালেন, অ্যাকোরিয়ামের দিকে তাকিয়ে বসে গান শুনুন, অনেক ধরনের চাপ থেকেই মুক্তি মিলবে। কুকুর প্রেমী ডাঃ বিনায়ক রায় জানাচ্ছেন, যাঁদের রাগ খুব বেশি, তাঁরা কুকুর পুষুন, কুকুরের সঙ্গে বন্ধুত্ব করুন। কিছুদিন বাদে দেখবেন চন্ডালক্রোধ এবং রগচটা ভাব দুই-ই কমে গিয়েছে। উদবেগের খবর ব্রিটেনে কুকুর চুরির হিরিক পড়েছে। কুকুর মলিকদের এক তৃতীয়াংশ আতঙ্কে ভুগছেন এই বুঝি তার কুকুরটি কেউ হাতিয়ে উধাও হল। পরিসংখ্যান বলছে প্রতি ২০ টি কুকুরে, একটি করে কুকুর চুরি হয়ে যাচ্ছিল। এখন ব্রিটেনের অর্ধেক কুকুরের শরীরেই মাইক্রোচিপ লাগিয়ে দেওয়া হয়েছে। জার্মান গায়িকা এঙ্গেলবার্ট হাম্পারডিঙ্কের জার্মান শেফার্ড কুকুরছানাটি এবং অভিনেত্রী লিজ হার্লির ব্ল্যাক ল্যাবরাডর চুরি যাওয়ার পর সবাই এখন খুব হুঁশিয়ার।

    পাশাপাশি, সুসংবাদও রয়েছে। একটা কুকুরের কানের ত্বক কোষ নিয়ে সেইরকম আরেকটা কুকুর তৈরি করে ফেলেছেন দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানীরা। ক্লোনড এই কুকুরটির নাম রাখা হয়েছে স্নাপি। তিন বছর বয়সি আফগান হাউন্ড তাই এর কান থেকে ত্বককোষ নিয়ে, সেই কোষগুলিকে এক ল্যাবরাডরের অনিষিক্ত ডিম্বাণুর সঙ্গে রাখা হয়। বিদ্যুৎ প্রবাহের মাধ্যমে ভ্রুণ তৈরির কাজ চলে। এরপর ল্যাব্রাডরের গর্ভাশয়ে প্রতিস্থাপন করা হয়। স্নাপির বয়স এখন ষোলো সপ্তাহ। প্রফেসর য়ু সুক এইচওয়াং এবং সহযোগীদের এই সাফল্যের খবর বেরিয়েছে নেচার পত্রিকায়। ওঁরা ইতিমধ্যে ১২৩ টি মেয়ে কুকুরের শরীরে হাজারের বেশি ভ্রুণ প্রতিস্থাপন করেছেন। কিন্তু গর্ভবতী হয় মাত্র তিনটি কুকুর। একটি গর্ভবতী হওয়ার তিন সপ্তাহ বাদে নিউমোনিয়ায় মারা যায়। একটির গর্ভপাত হয়ে যায়।
    মুম্বইয়ে কুকুরদের জন্য বিউটি পার্লার আছে। দিল্লিতেও রয়েছে। এইসব পার্লার তথা স্যালোনে কুকুরপিছু প্রতিবার চুলকাটা এবং আরাম স্নানের পেছনে খরচ ৫৫০ টাকা। সুগন্ধী তেলে শরীর তকতকে করতে খরচ ৪৫০ টাকা। আরাম স্নান আর তেল মাস্যাজের জন্য ৪৫০ টাকা। ঔষধিস্নান ৪৫০ টাকা থেকে শুরু। নেলপলিশ পরতে ১০০ টাকা। দাঁত মাজাতে ৫০ টাকা। কান পরিষ্কার করতে ৩০ টাকা। কুকুরদের জন্য বিদেশি পারফিউম ৪০০ টাকা।

Join our mailing list Never miss an update