সত্যনিষ্ঠ থাকার শপথ সাংবাদিকদের

সত্যনিষ্ঠ থাকার শপথ সাংবাদিকদের

সত্যনিষ্ঠ থাকার শপথ সাংবাদিকদের; শুভজিৎ দত্ত; ৪ মে ২০১৪; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
নাগরাকাটা, ৩ মে : হাজারো প্রতিকূলতার মুখোমুখি হতে হলেও সত্যের কাছে দায়বদ্ধ থাকার শপথ নিলেন ডুয়ার্সের সাংবাদিকরা। শনিবার সেন্ট্রাল ডুয়ার্স প্রেস ক্লাবের উদ্যোগে বানারহাটে আয়োজিত বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস-এর অনুষ্ঠানে নানা সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকরা যে কোনো মূল্যে প্রকৃত খবর পাঠকের কাছে তুলে ধরার শপথ নেন। সাংবাদিকদের সঙ্গে সমাজের সর্বস্তরের মানুষের নিবিড় যোগাযোগ স্থাপনের ওপরও এদিনের অনুষ্ঠানে জোর দেওয়া হয়।
বানারহাটের ব্যবসায়ী সমিতি ভবনে আয়োজিত এদিনের সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে চা বাগান ও বনবস্তি ঘেরা ডুয়ার্সের সাংবাদিকরা কাজ করতে গিয়ে উদ্ভুত নানা বাস্তবিক সমস্যার কথা তুলে ধরেন। খবর পরিবেশনকে কেন্দ্র করে অকারণে নানা সময় নানা মহলের সঙ্গে যেসব ভুল বোঝাবুঝির সৃষ্টি হয় তার পরিষ্কার ব্যাখ্যাও দেন সংবাদমাধ্যমের কর্মীরা। অনুষ্ঠানে সাংবাদিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন নানা এলাকার রাজনীতিবিদ, সমাজকর্মী, বুদ্ধিজীবি থেকে শুরু করে সরকারি চাকুরে, এমনকি প্রান্তিক শ্রমিক-কৃষক সহ মেহনতি মানুষের প্রতিনিধিরাও।

উদ্যোক্তারা জানিয়েছেন, ১৯৯৩ সালে ইউনেস্কো ৩ মে-কে ‘বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস’ হিসেবে ঘোষণা করে। তারপর থেকে ফি বছরই এই দিনটি বিশ্বের গণমাধ্যমের কর্মীরা মর্যাদার সঙ্গে পালন করে আসছেন। ডুয়ার্সে এই প্রথম সমস্ত সাংবাদিক এবং সাধারণ মানুষ ঐক্যবদ্ধ হয়ে এই দিনটিকে পালন করলেন।
বিশ্বের সাংবাদিকদের বর্তমান পরিস্থিতি আলোচনা করতে গিয়ে উদ্যোক্তারা এদিন ‘রিপোটার্স উইদাউট বর্ডার্স’ নামে একটি আন্তজার্তিক সংগঠনের তথ্যকে উদ্ধৃত করে জানান, ২০১৩ সালেই কর্মরত অবস্থায় মেরে ফেলা হয়েছে বিশ্বের নানা দেশের ৭১ জন সাংবাদিককে। আক্রমণ হয়েছে ২১৬০ জনের ওপর। অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে ৮২৬ জন সাংবাদিককে। অপহৃত হয়েছেন ৮৭ জন। দেশ ছাড়তে বাধ্য করা হয়েছে ৭৭ জনকে। চলতি বছরে এ পর্যন্ত সত্যের কণ্ঠরোধ করতে খুন করা হয়েছে ১৬ জনকে। সাংবাদিক নিগ্রহের ঘটনাকে এদিন কড়া ভাষায় নিন্দা করেন উপস্থিত সকলেই। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডুয়ার্সের বিশিষ্ট সমাজকর্মী রেজা করিম, চিকিৎসক পার্থপ্রতিম, সেন্ট্রাল ডুয়ার্স প্রেস ক্লাবের সম্পাদক অর্নব সাহা, সাংবাদিক অতীশ সেন সহ আরও অনেকে।

Join our mailing list Never miss an update