ডুয়ার্স ডে ও উৎসবের পৃথক উদ্যোগ

ডুয়ার্স ডে ও উৎসবের পৃথক উদ্যোগ

ডুয়ার্স ডে ও উৎসবের পৃথক উদ্যোগ; ২ জানুয়ারি, ২০১১; একদিন পত্রিকায় প্রকাশিত
নিজস্ব প্রতিবেদন, আলিপুরদুয়ার: সরকারি উদ্যোগে ১৪ জানুয়ারি আলিপুরদুয়ারে শুরু হতে চলছে সপ্তম ডুয়ার্স উৎসব। একই দিনে বেসরকারি উদ্যোগে উদযাপিত হতে চলেছে ডুয়ার্স ডে। পর পর সাত বার আলিপরদুয়ারে ডুয়ার্স উৎসব হলেও, অনেক ক্ষোভ থেকে সাধারণ মানুষ আলাদা করে ডুয়ার্স ডে পালন করবে ঠিক করেছেন। যদিও কোনও অনুষ্ঠানই অপরটির ওপর প্রভাব ফেলবে না বলে দু’পক্ষেরই অভিমত।
    ১৪ জানুয়ারি থেকে আলিপুরদুয়ারের প্যারেড গ্রাউন্ডে শুরু হচ্ছে সপ্তম ডুয়ার্স উৎসব। ২৪ জানুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে। ডুয়ার্সে জনজীবন, সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্য্যকে সকলের সামনে তুলে ধরতেই গত ছ’বছর ধরে এই উৎসবের আয়োজন করছে আলিপুরদুয়ারের মহকুমা প্রশাসন। যদিও তার সঙ্গে বেসরকারি বিভিন্নমহলের সহযোগিতা রয়েছে। এ বছর স্থানীয় পুরসভা এই উৎসবে সক্রিয় ভাবে যুক্ত হয়েছে। এবার উৎসব কমিটির সম্পাদক হয়েছেন স্থানীয় পুরপ্রধান দীপ্ত চট্টোপাধ্যায়। প্রতিবছর এই উৎসব আলিপুরদুয়ারে হয়। কিন্তু ডুয়ার্সবাসীর দীর্ঘদিনের দাবি, উৎসব বিভিন্ন এলাকায় ঘুরিয়ে-ফিরিয়ে করা হোক। এবারও সেই দাবি না মেটায় এলাকার বিভিন্ন জনপদে আলাদা ভাবে ডুয়ার্স ডে উদযাপন করতে চলেছে স্থানীয় বাসিন্দারা।
 
   ডুয়ার্স ডে কমিটির সম্পাদক ডাঃ পার্থপ্রতিম জানান, একই জায়গায় ডুয়ার্স উৎসব করায়, মূল উদ্দেশ্য নষ্ট হচ্ছে। বেসরকারি উদ্যোগকে সহযোগিতা করছে কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। কমিটিতে বেশ কয়েকটি রাজনৈতিক দলের সদস্যারাও রয়েছেন। আছেন মোর্চা ও গোর্খালিগ ছাড়াও আদিবাসী বিকাশ পরিষদ, কামতাপুর প্রোগ্রেসিভ পার্টি, কেপিপি’র সদস্যরা। এ ছাড়াও লিম্বু ডুকপা, টোটো, রাভা ও বোড়ো সম্প্রদায়ের মানুষেরাও কমিটিতে রয়েছেন।
    গত কয়েক বছর ধরে ডুয়ার্সের সামাজিক পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। মূলত আদিবাসীদের মধ্যে রাজনৈতিক মেরুকরণ শুরু হয়ে গিয়েছে। তাকে ঘিরে চলছে হিংসা। হিংসার রাজনীতি বর্জনে উদ্যোক্তারা ওই দিন এলাকায় রাখিবন্ধন উৎসব, বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধাজ্ঞাপন ও বিভিন্ন ধর্মীয় স্থানে গিয়ে প্রদীপ প্রজ্জ্বলন করার কর্মসূচি নিয়েছেন।
    পার্থবাবু জানালেন, রাজনীতি শান্ত ডুয়ার্সকে উত্তপ্ত করে তুলেছে। শান্তি ফেরাতেই এই উৎসব। ডুয়ার্সকে তুলে ধরতে সরকারি ও বেসরকারি ভাবে উৎসব পালন একই সময়ে হলেও, তাতে সমস্যা হবে  না বলে ডুয়ার্স উৎসব কমিটির সম্পাদক দীপ্ত চট্টোপাধ্যায়ের অভিমত।

Join our mailing list Never miss an update