নানা অনুষ্ঠানে ডুয়ার্স দিবস পালনের উদ্যোগ

নানা অনুষ্ঠানে ডুয়ার্স দিবস পালনের উদ্যোগ

নানা অনুষ্ঠানে ডুয়ার্স দিবস পালনের উদ্যোগ; ১২ জানুয়ারি ২০১৪; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
রাঙ্গালিবাজনা, ১১ জানুয়ারি: ডুয়ার্সের প্রাকৃতিক-সামাজিক বৈচিত্র্য ও নানা ভাষাভাষী, নানা সম্প্রদায়ভুক্ত জনগণের নামে একটা দিবস পালন! শুধু আচার অনুষ্ঠান নয়, বাঙালি, নেপালি, আদিবাসী, মাড়োয়ারি, রাজবংশী, হিন্দু, মুসলিম নির্বিশেষে ডুয়ার্সবাসীর সামাজিক ঐতিহ্য ও পরম্পরার প্রতি শ্রদ্ধা জানানো এবং ডুয়ার্সবাসীর আর্থ সামাজিক সাংস্কৃতিক সত্ত্বার শেকড়ের সন্ধান। সেই সঙ্গে সামাজিক সাংস্কৃতিক প্রেক্ষাপটে বহমান ইতিহাসের প্রাণকেন্দ্রকে একটু ছুঁয়ে আসা। এই উদ্দেশ্যে এ বছরও ১৪ জানুয়ারি গোটা ডুয়ার্স জুড়েই পালিত হতে চলেছে ডুয়ার্স দিবস। ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, সমাজকর্মীদের শোভাযাত্রা, প্রদীপ প্রজ্জ্বলন, দুস্থদের কম্বল বিতরণ, কোথাও বা রক্তদান কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হবে দিনটি। শুক্রবার এখবর জানান ডুয়ার্স দিবস পালন কমিটির সম্পাদক রাজেশ প্রধান। এইটি পালনে প্রস্তুত হচ্ছেন সবাই।
    ডুয়ার্সের নামেও যে একটা দিবস পালন করা যায়, ডুয়ার্সের সত্ত্বার দোহাই দিয়ে আয়োজিত একটা অনুষ্ঠান কর্মসূচির মাধ্যমেও যে ডুয়ার্সের বিবদমান নানা জনগোষ্ঠীকে সম্প্রীতির ছত্রছায়ায় আনা যায়, ২০১০ সালে এমনটা প্রথম ভাবনাচিন্তা করেন বানারহাটের চিকিৎসক পার্থপ্রতিম। ডুয়ার্সের নামে একটা দিবস পালনের প্রস্তাব তুলতেই তা লুফে নেন বানারহাট হাইস্কুলের প্রধান শিক্ষক সুকল্যাণ ভট্টাচার্য, ওদলাবাড়ির সমাজকর্মী জীবন মিত্র, আলিপুরদুয়ারের ল্যারি বোস সহ ডুয়ার্সের বিস্তীর্ণ এলাকার মানুষ। ২০১১ সালের ১৪ জানুয়ারি পালিত হল প্রথম ডুয়ার্স দিবস। নানা জনজাতির আন্দোলনে ডুয়ার্স তখন অগ্নিগর্ভ। রাজনৈতিক পরিস্থিতিও উত্তপ্ত। কিন্তু দিনটি পালনে এগিয়ে আসেন সবাই।
    ডুয়ার্স দিবস পালন কমিটির সম্পাদক রাজেশ প্রধান বলেন, ডুয়ার্সে নানা সম্প্রদায়ের মানুষের বসবাস। প্রাকৃতিক দিক থেকেও ডুয়ার্স বৈচিত্র্যময়। পর্যটন শিল্প, চা শিল্পের উন্নতির মাধ্যমে ডুয়ার্সের অর্থনৈতিক মেরুদন্ড শক্ত হতে পারে। কিন্তু সর্বাগ্রে প্রয়োজন সম্প্রীতি ও শান্তির বাতাবরণ। সেই কাঙ্ক্ষিত পরিবেশ গঠনের লক্ষ্যেই সমগ্র ডুয়ার্সবাসীকে এককাট্টা হতে হবে। ডুয়ার্সের নামে চার বছর ধরে একটি দিবস পালন করায় ডুয়ার্স দিবস পালন কমিটির প্রশংসা করেছে তরাই ডুয়ার্স নাগরিক কমিটি। ওদলাবাড়ি থেকে আলিপুরদুয়ার সর্বত্র এখন চলছে ডুয়ার্স দিবস পালনের প্রস্তুতি। চলছে প্রচার।    

 

Join our mailing list Never miss an update