ডায়াবেটিসের মোকাবিলায় ই-বুক

ডায়াবেটিসের মোকাবিলায় ই-বুক

ডায়াবেটিসের মোকাবিলায় ই-বুক; অরুণাংশু মৈত্র; ১১ শে মার্চ ২০১৬; উত্তরের সারাদিন পত্রিকায় প্রকাশিত
১০ মার্চ: সঙ্গে স্মার্ট ফোন থাকলেই চলতে ফিরতে এবার ডায়াবেটিকের চিকিৎসা সম্পর্কে আপনিও অবহিত হতে পারবেন। ডায়াবেটিক রোগের মোকাবিলায় এই প্রথম বাংলা ভাষায় অনলাইনে ই-বুক প্রকাশ করলেন ডুয়ার্সের বিশিষ্ট চিকিৎসক ডাঃ পার্থপ্রতিম। বাংলাদেশের পর এই রাজ্যে উত্তরবঙ্গের মতো প্রান্তিক শহরে বাংলা ভাষার মাধ্যমে নিজের এই রোগ মোকাবিলায় সবধরনের সদুত্তর পেয়ে যাবেন।
    অধিকাংশ সুগারের রোগীই নিজের খাবারের আগে খালি পেটে, খাবারের পরে রক্ত পরীক্ষা করার নির্দিষ্ট সময় নিয়ে বিভ্রান্ত থাকেন। এমনকী একই রোগীর পৃথক দুটি ল্যাবে রক্ত পরীক্ষার পর পৃথক রিপোর্ট কেন হয়। ভাত খাবেন নাকি রুটি, খালি পায়ে নাকি সবসময় চপ্পল পরে থাকতে হবে। কী কী খাবেন, রোগের লক্ষণ কি, এই সমস্ত বিষয় নিয়ে প্রায়শই ধন্দে থাকেন। সেক্ষেত্রে কি করা উচিত তাও এই ই-বুকে বাতলেছেন ডাঃ পার্থপ্রতিম।
    এই ই-বুকে রোগী খুব সহজেই এই রোগের চিকিৎসা কোথায় হয়, অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথি, বায়োকেম, আয়ুর্বেদ কোন কোন চিকিৎসা কিভাবে করা যায়, কোথায় রক্ত পরীক্ষা করা হয় সব তথ্যই বইয়ে বলা হয়েছে।

    এই রোগ হওয়ার আগে কীভাবে নিজেকে দূরে রাখবেন, যোগব্যায়াম, সূর্য প্রণাম, বিভিন্ন আসন করার পর কিভাবে এই রোগকে মোকাবিলা করে বিজ্ঞানী টমাস এডিসন, চলচ্চিত্রাভিনেত্রী এলিজাবেথ টেলরের মতো অনেকেই সাফল্য পেয়েছেন। তা নিয়ে বইটিতে উল্লেখ রয়েছে। নিজের মতামত, এমনকী পরামর্শ পেতে হলেও এই সাইটে প্রশ্ন করা যেতে পারে। উপযুক্ত পরামর্শ মিলবে।
    ডাঃ পার্থপ্রতিম জানিয়েছেন, এই ই-বুকে ডাক্তারি অনেক দাঁতভাঙ্গা পরিভাষা সহজভাবে ব্যাখ্যা দেওয়া হয়েছে। ডায়াবেটিক নিয়ে বহু প্রচলিত মিথ-র বিজ্ঞানসম্মত ব্যাখ্যাও রয়েছে।
    এদিন জলপাইগুড়ি প্রেস ক্লাবে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ প্রকাশ মৃধা বলেন, ডাক্তারের কাছে যাওয়ার আগে উৎসুক ব্যক্তি নিজেই নিজের স্মার্ট ফোন, ল্যাপটপে, ডেস্কটপে www.bbssolution.in  অথবা www.drparthapratim.com -এ ক্লিক করলেই ডায়াবেটিসের মোকাবিলায় এই ই-বুকের ৭৪ পাতা একে একে দেখতে পাবেন। সবচেয়ে বড় বিষয় এই যে ডাউনলোডে গ্রাহকের কোনও খরচ লাগবে না। মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ মৃধা এবং ডাঃ পার্থপ্রতিম এবং শিক্ষাবিদ উমেশ শর্মা ই-বুকের উদ্বোধন করেন

Join our mailing list Never miss an update