ডায়াবেটিসের মোকাবিলায় সচেতনার পদক্ষেপ

ডায়াবেটিসের মোকাবিলায় সচেতনার পদক্ষেপ -ডাঃ দেবাশিস কর্মকার; ৯ ই মার্চ, ২০১৪; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
এই বিশ্বে প্রতি মিনিটে ছয়জন রোগী মারা যান ডায়াবেটিসের জটিলতায়। আজ বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা আনুমানিক ১৭ কোটি ৫৯ লক্ষ। আমাদের এই দেশে বর্তমানে প্রায় ৩ কোটি ৫২ লক্ষ মানুষ ডায়াবেটিসে ভুগছেন। স্বাস্থ্য বিজ্ঞানীদের পরিসংখ্যান অনুসারে ২০২৫ সালে আমাদের ভারত হবে বিশ্ব ডায়াবেটিসের রাজধানী। তাই ডায়াবেটিস নিয়ে জনসচেতনার সময় এসেছে। সে কারণে ডাঃ পার্থপ্রতিম লিখেছেন এক ভিন্নধর্মী বই ‘ডায়াবেটিসের মোকাবিলায়’।
    কী হলে, কী করবেন- এমন নিদান নয়। রোগের কারণ কী ও কী করবেন? এই বইটিতে ডায়াবেটিসের লক্ষণ, তার রকমফের, রোগের বিভিন্ন জটিলতা, রোগীর খাবারদাবার, ডায়াবেটিস মোকাবিলায় বিভিন্ন ব্যায়াম, ইনসুলিন আরও বিভিন্ন বিষয় সহজ-সরল ভাষায় লেখা হয়েছে। রক্ত পরীক্ষার ক্ষেত্রে ডায়াবেটিস রোগীরা প্রায়ই বিভ্রান্ত হয়ে পড়েন। একই দিনে দুটি ল্যাবরেটরিতে রক্ত পরীক্ষা করে রোগীরা দু’রকম ফলাফল পান। কোনটা ঠিক? কোনটা ভুল? তা ভেবে আকুল হন। এই ঘটনার পিছনে কী কী কারণ রয়েছে তা ডাঃ পার্থপ্রতিম এ বইতে সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন। ডায়াবেটিস রোগীদের যেসব পরীক্ষা-নিরীক্ষা করার দরকার হয় তার খরচপত্র তালিকা করে দেওয়া আছে এই বইতে। যা থেকে রোগী তা তার পরিবার একটি আনুমানিক ব্যয় সংক্রান্ত ধারণা পেতে পারেন। অ্যালোপ্যাথিক, আয়ুবের্দিক, বায়োকেমিক সব ধরনের ওষুধের সংক্ষিপ্ত বিবরণ রয়েছে এই বইতে। রয়েছে যোগব্যায়াম, আসন, সূর্য নমস্কার, খালি হাতে ব্যায়াম। যা সচরাচর এক মলাটে পাওয়া যায় না।
    ডায়াবেটিস রোগীর বা রোগের বিভিন্ন অবস্থা বর্ণনা করার জন্য ডাক্তারবাবুরা বহু ডাক্তারি পরিভাষা ব্যবহার করেন। যা রোগী বা তার পরিবারের লোকজন সঙ্গত কারণেই বুঝে উঠতে পারে না। সেই সব পরিভাষারও ব্যাখ্যা পাওয়া যাবে এই বইতে। প্রয়োজনীয় ছবি রয়েছে। অলংকরণ দৃষ্টিনন্দন।  তবে স্বল্পমূল্যের কাগজে ছাপা ছবিগুলো ততটা স্পষ্ট নয়। বইটির শেষ পাতায় ডাঃ পার্থপ্রতিম চেষ্টা করেছেন ডায়াবেটিস রোগীদের মানসিক ভাবে উজ্জীবিত করার। ক্রিকেটার ওয়াসিম আক্রাম, বিজ্ঞানী টমাস আলভা এডিসন, চলচ্চিত্রাভিনেত্রী এলিজাবেথ টেলর, লেখক আর্নেস্ট মিলার হেমিংওয়ে সেইসব মানুষের নাম উল্লেখ করেছেন যাঁরা ডায়াবেটিসের মোকাবিলা করে জীবনখাতার পাতায় উজ্জ্বল স্বাক্ষর রেখেছেন। তাঁর শেষ কথা -‘দ্বিতীয়ার দূর্বা চন্দনে নয়, স্বাস্থ্য সম্বন্ধে স্বচ্ছ ধারণা ও তার প্রয়োগের মধ্য দিয়েই যমদুয়ারে পড়ে কাঁটা। সংকল্পে যে দৃঢ় ও প্রতিজ্ঞায় যে অবিচল, কোনো অসুখই তাঁর সুখের ঘরের চাবি কাড়তে পারে না।
ডায়াবেটিসের মোকাবিলায়। ডাঃ পার্থপ্রতিম। চতুর্ভূজ পুস্তকালয়। ৩০ টাকা।