মেটেলিতে মহাকাশ পরিবেশ পরিচিতি শিবির অনুষ্ঠিত

মেটেলিতে মহাকাশ পরিবেশ পরিচিতি শিবির অনুষ্ঠিত

মেটেলিতে মহাকাশ পরিবেশ পরিচিতি শিবির অনুষ্ঠিত; ১৯ বর্ষ ২৮২ সংখ্যা শুক্রবার ২০ ফাল্গুন ১৪০৫; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
সংবাদদাতা, মালবাজার, ৪ মার্চ: আমাদের জীবনে মহাকাশ ও পরিবেশের বিরাট প্রভাব রয়েছে। এই প্রভাব প্রত্যক্ষ করার অভিপ্রায়ে সম্প্রতি মেটেলির মহাবীর আখড়ার নাট মন্দিরে এক শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়। মেটেলির ফ্রেন্ডস ইউনিয়ন ক্লাব ও বানারহাটের ‘ডিয়ার’ নামের সংস্থার উদ্যোগে বেলা ১টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রায় আধঘন্টা কখনো চলচ্চিত্র আবার কখনো চলচ্চিত্র আবার কখনো অণুবীক্ষণ যন্ত্রের মাধ্যমে মহাকাশের বৈচিত্র্যময় ঘটনা এবং আমাদের পরিবেশের নানান কীট পতঙ্গদের পরিচয় দেওয়া হয়। মাটির মধ্যে থাকা বিভিন্ন আকারের পিঁপড়া থেকে শস্য ধ্বংসকারী পঙ্গপালের দেহ ও তার অংশ অণুবীক্ষণ যন্ত্রের মাধ্যমে চোখের সামনে তুলে ধরেন ডিয়ারের সদস্যবৃন্দ। প্রায় ৬০ টি কীটপতঙ্গ দেখানো হয়। এর মধ্যে যারা লুপ্ত হয়ে গেছে কিংবা সামান্য পরিমাণে রয়েছে তাদের নাম ও পরিবেশে তাদের ভূমিকা বৈজ্ঞানিকভাবে ব্যাখ্যা করা হয়। মহাকাশে কোনো জ্যোতিষ্ক কখন দেখা যায়, গ্রহ ও নক্ষত্রের দূরত্ব ও মানবজীবনে এদের প্রভাব চলচ্চিত্রের মাধ্যমে উপস্থাপন করা হয়।

রাতে বিরাট এক টেলিস্কোপের সাহায্যে চাঁদ ও অন্যান্য মহাজাগতিক জিনিস দেখানো হয়। অনুষ্ঠান শেষে ডিয়ারের প্রতিষ্ঠাতা ডাঃ পার্থপ্রতিম বলেন- "আমাদের এই শিবিরের নাম 'নিকট ও দূর'। আমাদের আশেপাশের গাছপালা ও কীটপতঙ্গের সঙ্গে বহু লোকের পরিচয় নেই। সেই সবের সঙ্গে পরিচয় করানো এবং আকাশের গ্রহ নক্ষত্রের বৈজ্ঞানিক যুক্তির মাধ্যমে স্কুলের ছাত্রছাত্রীদের কাছে পরিচয় করানো আমাদের প্রাথমিক কর্মসূচী। গ্রহ নক্ষত্র সম্পর্কে বৈজ্ঞানিক জ্ঞান না থাকলে মানুষের মধ্যে কুসংস্কার দিন দিন বেড়ে চলে। এই কুসংস্কারের সুযোগ নিয়ে কিছু ধান্দাবাজ মানুষকে প্রতারণা করে।"
    এদিন এই অনুষ্ঠান দেখতে প্রায় কয়েকশো ছাত্রছাত্রী ও স্থানীয় মানুষ ভিড় করে।   

Join our mailing list Never miss an update