সোয়াইন ফ্লুতে কার্যকর হোমিয়ো ওষুধ

সোয়াইন ফ্লুতে কার্যকর হোমিয়ো ওষুধ

সোয়াইন ফ্লুতে কার্যকর হোমিয়ো ওষুধ; ৮ মার্চ ২০১৫; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
নাগরাকাটা, ৭ মার্চ :- সোয়াইন ফ্লুর মোকাবিলায় হোমিওপ্যাথি যথেষ্ট কার্যকরী বলে দাবি করেছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। সরকারী ভাবে উত্তরবঙ্গে এই রোগ ঢুকে পড়ার পর হোমিওপ্যাথি চিকিৎসাকে সহজেই এখানে কাজে লাগানো যেতে পারে বলে চিকিৎসকরা জানাচ্ছেন। সংশ্লিষ্ট মহল জানিয়েছে এই রোগের প্রতিরোধক টিকা হিসেবে বর্তমানে যে দুটি ওষুধ প্রয়োগ করা হয় তা হল জ্যানামিভির (বাণিজ্যিক নাম রোলিনজ্যা) ও ওসিলটমিভির (বাণিজ্যিক নাম ট্যামিলা)। এই প্রতিরোধক টিকা গুলি এখনও উত্তরবঙ্গের বাজারে সহজলভ্য নয়। পাওয়া গেলেও একটি ডায়ালের দাম পাঁচশো থেকে এক হাজার টাকার মধ্যে। এই পরিস্থিতিতে কম দামের হোমিয়োপ্যাথিক ওষুধ যথেষ্ট কার্যকরী ভূমিকা নিতে পারে বলে হোমিয়োপ্যাথ চিকিৎসকদের দাবি। ডুয়ার্সের বিশিষ্ট হোমিয়ো চিকিৎসক ডাঃ পার্থপ্রতিম বলেন, ‘এক্ষেত্রে ইনফ্লুএনজিয়াম ২০০ ও রাসটক্স ২০০ খুব ভালো কাজ করে।

কেউ যদি সোয়াইন ফ্লুতে প্রাথমিকভাবে আক্রান্ত হয়ে থাকে তবুও এই ওষুধ দুটি পর্যায়ক্রমে খেলে রোগের তীব্রতা থেকে রেহাই পাবেন। তবে ফ্লু প্রতিরোধের জন্য আরও বেশ কিছু সতর্কতা অবলম্বন করাও জরুরি। যেমন সারাদিন প্রচুর পরিমাণে জল পান, টম্যাটো জাতীয় ভিটামিন সি সমৃদ্ধ সবজি ও ফলের রস খাওয়া, কাঁচা পেঁয়াজ ও রসুন  খাওয়া ইত্যাদি। সোয়াইন ফ্লু, প্রতিরোধে আমেরিকার সেন্টার  ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্লিভেনশন (সিডিসি) স¤প্রতি একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে মুখে মাস্ক বা মুখোশ পরা, মাঝে মাঝেই সাবান দিয়ে হাত ধোওয়া, ঘর  ও গাড়ির হাতল, এটিএম এর কি বোর্ড অ্যালকোহল লাগানো তুলো দিয়ে পরিস্কার করতে হবে। হোমিয়োপ্যাথ চিকিৎসকরাও এসব মেনে চলার পরামর্শ দিচ্ছেন।
    এর আগে এনকেফেলাইটিস নিয়ে প্রোজেক্টরের মাধ্যমে অডিয়ো ভিশুয়াল প্রদর্শনীর পর এবার সোয়াইন ফ্লু নিয়েও জন সচেতনতা গড়ে তুলতে ডাঃ পার্থপ্রতিমের নেতৃত্বে ডুয়ার্সের চা বাগান ও বিভিন্ন এলাকায় ওই ধরনের প্রদর্শনীর আয়োজনের তোড়জোড় শুরু হয়েছে। প্রদর্শনীতে এই রোগ মোকাবিলায় হোমিয়োপ্যাথির কার্যকরী ভূমিকা নিয়ে বিশদে ব্যাখ্যা করা হবে বলে তিনি জানান।

Join our mailing list Never miss an update