হাতির বাচ্চা

হাতির বাচ্চা

হাতির বাচ্চা;-ডাঃ পার্থপ্রতিম;২৮ জানুয়ারি ২০০৬; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
কৃত্রিম উপায়ে গর্ভধারণ। শাবক ভূমিষ্ঠ হয়েছে। ওজন ৯০ কিলোগ্রাম। হস্তিনীর নাম তামর। জেরুজালেমের তিসখ ফ্যামিলি জুলজিক্যাল গার্ডেনের বাসিন্দা তামরের বয়স ২১। তাকে গর্ভবতী করতে ইংল্যান্ড থেকে আনা হয়েছিল শুক্রাণু। সেই হাতির নাম : এমেট। হাতির শুক্রাণু হিমায়িত করে সক্রিয় রাখা যায় না। তাই ইংল্যান্ড থেকে তিনটি আলাদা আলাদা বিমানে করে আনতে হয়েছিল তাজা শুক্রাণু। কৃত্রিম গর্ভধারণের মাধ্যমে এ নিয়ে এশীয় প্রজাতির ১১টি হাতির জন্ম হল। উল্লেখ্য, এশীয় প্রজাতির হাতির গর্ভবতী অবস্থা চলে ২২ মাস। সাধারণত ১০০ কিলোর মতো ওজন নিয়ে শাবক ভূমিষ্ঠ হয়। ৪০ শতাংশের মতো হস্তিশাবক হয় জন্মেই মারা যায়, নয় জন্মের ১ বছরের মধ্যে। এখন বিশ্বে এশীয় হাতির সংখ্যা ৩৪ হাজার থেকে ৫৪ হাজারের মধ্যে।

কেরালায় নিষিদ্ধ
স্কুল, কলেজ, হসপিটালের ৪০০ মিটারের মধ্যে শিখর, গুটখা, তেরঙ্গা বা কোনো ধরনের পানমসলাই বিক্রি করা যাবে না। কেরালায়। নিষেধাজ্ঞা জারি করেছে কেরালা সরকার। স্বাস্থ্যমন্ত্রী তিরুভাঙ্কুর, রাধাকৃষ্ণান জানিয়েছেন, অদূর ভবিষ্যতে রাজ্যজুড়ে পানমসলা বিক্রি নিষিদ্ধ করতে আইন করার পথে এগোচ্ছে সরকার।

চলেই গেল
দু-বছর আগে যে দিনে যে সময়ে জন্মেছিল, সেদিনই মারা গেল। নাম : ফিলসি ফিলিপ। যে দুবাই হাসপাতালে জন্মেছিল, সেই হাসপাতালেই ১৭ জানুয়ারি মারা গিয়েছে সে, ফিলিপ ভার্গিসের দ্বিতীয় কন্যা তথা ছোটো মেয়েটি। ডায়রিয়া, বমি, খিঁচুনির জেরে আই সি ইউ-তে নেওয়া হয়েছিল। গালফ নিউজ কে- মেয়েটির বাবা জানিয়েছেন, ডেথ সার্টিফিকেটে বলা হয়েছে, মস্তিষ্কের মৃত্যু হয়েছিল মেয়ের।

মিনি ব্রথেল
শরীর বিক্রিই যাঁদের পেশা, সেরকম তিন মহিলা এক ছাদের নীচে জীবিকা চালাতে পারবেন। এজন্য আইন বদলানো হচ্ছে ব্রিটেনে। এখনকার আইনে আছে, একজনের বেশি দেহপসারিনি এক ছাদের তলায় জীবিকা অর্জন করলে, সেটি পতিতালয় তথা ব্রথেল হিসেবে গণ্য হবে। নতুন আইন অনুসারে তিনজন এক ছাদের নীচে একসঙ্গে শরীর-ব্যবসা করলে তা হবে মিনি ব্রথেল। ব্রিটেনের হোম অফিস মিনিস্টার ফিয়োনা ম্যাকটাগার্ট জানিয়েছেন, শরীর বিক্রিতে উৎসাহ দিতে নয়, যৌনকর্মীদের নিরাপত্তা দিতেই নতুন আইন হচ্ছে। কারণ, যৌনকর্মীদের একলা পেয়ে, তাদের গাড়িতে তুলে নিয়ে পাচার হচ্ছে। ছলে বলে কৌশলে এ পেশার বহু যুবতীকে বাইরের দেশে নিয়ে যাওয়া হচ্ছে। এই পেশায় যুক্ত ৮০ হাজার মেয়েকে যৌন নির্যাতন তথা যৌন শোষণ থেকে নিষ্কৃতি দিতে, তিনজনকে এক ছাদের নীচে থাকতে দিয়ে তাদের মনোবল বাড়িয়ে দেওয়া হবে।

বাচ্চাদের শাস্তি নয়
কান টেনে ধরে মারা, চুলের মুঠি ধরে মারধর চড়থাপ্পড়, চিমটি কাটা, আঙুল বা হাত টেনে মচকে দেওয়া, কিলঘুসি মেরে নাকি ছাত্রছাত্রীদের সংশোধন করা যায়, শেখানো যায়! বিজ্ঞান উল্টো কথা বললেও ৭০ শতাংশের  মতো শিক্ষক এখনো বিশ্বাস করেন, মারধরই ছাত্র মানুষ করার একমাত্র দাওয়াই। যে শিক্ষকরা এই মারধরের দাওয়াইয়ে বিশ্বাস করেন, তাঁদের মধ্যে ৭৭ শতাংশই ছাত্রাবস্থায় মারধর খেতেন। ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিকসের জাতীয় সন্মেলনে এক সমীক্ষা প্রতিবেদন পেশ করে একথা জানানো হয়েছে। ডা. হরমেশ সিংয়ের  বক্তব্য, যাঁরা ছাত্রাবস্থায় শারীরিক শাস্তি পেতেন, তাঁরা আজও বিশ্বাস করেন, এই ধরনের শাস্তি না দিলে ছাত্রছাত্রী মানুষ করা সম্ভবই নয়। দিল্লির স্যার গঙ্গারাম হসপিটালের মনোচিকিৎসক ডা. জে এম ওয়াধাওয়ান জানাচ্ছেন, শুধু গ্রামে বা ছোটো শহরে নয় দিল্লির স্কুলে স্কুলেও এরকম শাস্তি চলে। দিনে একজন তো আসেই, কোনো কোনো দিন এরকম দুজন ছাত্রও আসে, যারা এই ধরনের শাস্তির জেরে মানসিক অসুস্থতা, আতঙ্কে ভুগতে শুরু করেছে। এই ছাত্রছাত্রীরা পরে একটা সাধারণ প্রশ্ন জিজ্ঞাসা করারও সাহস পায় না।

অ্যাসপিরিনের গুণ
অ্যাসপিরিন পুরুষদের হার্ট অ্যাটাকের আশংকা ৩২ শতাংশ কমায়। মহিলাদের ১৭ শতাংশ। ১৮ জানুয়ারি আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে এই বিষয়ে বিশদ গবেষণা প্রতিবেদন বেরিয়েছে। প্রধান গবেষক নর্থ ক্যারোলিনার ডিউক বিশ্ববিদ্যালয়ের জেফ্রি বার্জার জানিয়েছেন, এতাবৎকাল অ্যাসপিরিন পুরুষদের জন্য উপকারী সাব্যস্ত হয়েছে, মেয়েদের হার্টের ক্ষেত্রেও যে এভাবে কার্যকরী তা আগে জানা যায়নি। ৪৪, ১১৪ জন পুরুষ  এবং ৫১, ৩৪২ মহিলার উপর ৬ পর্বের সমীক্ষা চালিয়ে এই গবেষণাপত্র তৈরি করা হয়েছে। ডা. বার্জার এবং তাঁর সহযোগীরা হুঁশিয়ার করেছেন, অ্যাসপিরিন কারো কারো ক্ষেত্রে পৌষ্টিকনালিতে রক্তক্ষরণ ঘটায়, যদিও সেই ঘটনা প্রতি একশো জনে পাঁচজনেরও ঘটে না।

 

Join our mailing list Never miss an update