আকাশ চেনার অনুষ্ঠানে দারুণ সাড়া বানারহাটে

আকাশ চেনার অনুষ্ঠানে দারুণ সাড়া বানারহাটে

আকাশ চেনার অনুষ্ঠানে দারুণ সাড়া বানারহাটে; ১২ জানুয়ারি, সোমবার ১৯৯৮; দৈনিক বসুমতী পত্রিকায় প্রকাশিত
সংবাদদাতা, বানারহাট :- গত ৮ জানুয়ারি বানারহাট প্রান্তিক সংঘ ভবনে মহাকাশ বিষয়ক অনুষ্ঠান ‘মহাবিশ্বে মহাকাশে’ অনুষ্ঠিত হয়। প্রান্তিকের ব্যবস্থাপনায় এই বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান আয়োজন করে ডিয়ার। স্বাগত ভাষণে ডিয়ারের সাধারণ সম্পাদক ডাঃ পার্থপ্রতিম বলেন- বহু প্রাচীন কাল থেকে মানুষ তাকিয়েছে আকাশের দিকে। প্রাচীনকালের মানুষের অপরিণত জ্ঞান ও চেতনার ফলে তাঁরা ভেবেছিলেন আকাশের গ্রহ নক্ষত্রের মধ্যেই লুকানো আছে তাঁদের ভাগ্যের চাবিকাঠি। এভাবেই সৃষ্টি হয়েছে ঠিকুজি- কুষ্ঠি তৈরি এবং বিভিন্ন রত্ন ধারণ। বর্তমান কালেও এই ধারণা অনেকে পোষণ করেন। এর পাশাপাশি রয়েছে কিছু অর্থলোভী এবং ভদ্র-ব্যবসায়ীদের সরব প্রচার। সাধারণ মানুষকে বোঝাতে হবে আকাশের গ্রহ-নক্ষত্র নয় সাধারণ মানুষের ভাগ্য লুকিয়ে আছে তার কর্ম ও আর্থ সামাজিক অবস্থার মধ্যে।
 

   এই ‘মহাবিশ্বে মহাকাশে’ অনুষ্ঠানে বিভিন্ন পোষ্টার প্রদর্শনী, স্কাই-চার্ট, স্টার গ্লোব প্রভৃতি আকাশ চেনার উপকরণ ছিল। এই উপকরণগুলির সাহায্যে কিভাবে আকাশ চেনা বা দেখা সহজ হয় তা ব্যাখ্যা করেন দীপক দাস এবং অনিরুদ্ধ দে সরকার। দূরবীনের সাহায্যে গ্রহ নক্ষত্র পর্যবেক্ষণের যে ব্যবস্থা ছিল তাতে আকাশ কুয়াশাচ্ছন্ন থাকাতে চাঁদ ও বৃহস্পতি ছাড়া অন্যসব গ্রহ নক্ষত্র দেখা সম্ভব হয়ে ওঠে নি।
    অনুষ্ঠানের শেষ পর্বে ছিল মেরিনার-১০, ম্যাগেলান, অ্যাপোলো-১৫, পায়োনিয়ার-৯ প্রভৃতি মহাকাশ যানের সাহয্যে তোলা ছবির স্লাইড-শো। স্লাইড-শো পরিচালনা করেন ডিয়ারের সাংস্কৃতিক সম্পাদক প্রশান্ত মুখোপাধ্যায় ও জীবকময় নাথ। উপস্থিত চা-বাগিচার  ও স্থানীয় যুবক, যুবতী কিশোর কিশোরীদের মধ্যে আকাশ চেনার এই অনুষ্ঠান উৎসাহ উদ্দীপনার সঞ্চার করে।

Join our mailing list Never miss an update