সুগার নিয়ন্ত্রণে

সুগার নিয়ন্ত্রণে

সুগার নিয়ন্ত্রণে; -ডাঃ পার্থপ্রতিম; ১২ নভেম্বর ২০১১;উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
এক কাপ করলার রসের সঙ্গে এক চা-চামচ আমলকির রস মিশিয়ে প্রতিদিন খালি পেটে খেলে ডায়াবেটিকদের উপকার হয়। আয়ুর্বেদে এর ব্যাখ্যাও দেওয়া আছে। আমলকিতে  রয়েছে সেই উপাদান যা প্যানক্রিয়াস তথা হজমি রস নিঃসরক গ্রন্থি থেকে ইনসুলিন নিঃসরণের মাধ্যমে ব্লাড সুগারের আধিক্য কমায়। আমলকির বীজ গুঁড়িয়ে বা শুকনো আমলকির করলার রসের সঙ্গে একইভাবে খাওয়া যেতে পারে। বিটার গুওরড পাউডার তথা করলার গুঁড়ো পাওয়া যায়, দিনে এক চামচ করে খালি পেটে খেতে হয়।

 করলার রসে আপত্তি? সেদ্ধ, হালকা ভাজা তরকারি খান। শুধু মিষ্টি আলুই নয়, ভাপে সেদ্ধ মিষ্টি আলুর পাতার ঝোল/ শাক ডায়াবেটিকদের জন্য দারুণ উপকারী। ব্লাড সুগারের মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে পারে। ৬০ গ্রাম রাঙাআলুর ভাজা পাতা অথবা ৩০ গ্রাম শুকনো পাতাকে চালকুমড়োর ১০০ গ্রাম তাজা খোসা বা ১২ গ্রাম শুকনো খোসাকে ছোটো ছোটো টুকরো করে নিয়ে একসঙ্গে সেদ্ধ করতে হবে। ছেঁকে নিয়ে চায়ের জলের মতো খেতে হবে। প্রতিদিন। উল্লেখ্য, রাঙাআলু ইনসুলিন উৎপাদনের প্রতিবন্ধকতা কাটিয়ে তোলে। মিষ্টি আলুতে প্রচুর বিটাক্যারোটিন তথা ভিটামিন এ থাকায়, ধারণা, এরাই সুগারকে রক্ত থেকে কোষের মধ্যে যাওয়ার পথ করে দেয়।

কোষে যাওয়ার তালা খুলে দিতে চাবি হিসেবে কাজ করে রাঙাআলুর ভিতরকার উপাদান। অস্ট্রিয়ার ইউনিভার্সিটি অফ ভিয়েনা মেডিকেল স্কুলের ডা. বার্নার্ড লুটভিক এবং তাঁর সহযোগিরা জানাচ্ছেন, পাহাড়ি এলাকার সাদা রঙের মিষ্টি আলুতে মেলে কাইআপো নামে একটি রাসায়নিক যৌগ, যা টাইপ টু ডায়াবেটিকদের ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। জাপানে এই কাইআপো-কে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে।

    বেশ কয়েকবার কারিপাতার গুণাগুণ ব্যাখ্যা করা হয়েছে এ পাতায়। ১০ টা করে পরিণত তাজা কারিপাতা সকালের খাবার খাওয়ার আগেই চিবিয়ে খেয়ে দেখুন। খেয়ে যান। তিন মাসের মধ্যে সুগার নিয়ন্ত্রণে আসবে। কারিপাতা চাটনিতে খান, লস্যি বা ঘোলে খান, ভাত, ডাল, তরকারির সঙ্গেও খেতে পারেন। ডায়াবেটিসে যাঁদের বংশানুক্রমিক, কারিপাতা তাঁদের জন্যই বেশি উপকারী। মুটিয়ে যাওয়ার কারণে, বংশানুক্রমিক ডায়াবেটিসে ভুগছেন যাঁরা, তাদেরও চাই কারিপাতা। ঘোলে বা লস্যিতে মিশিয়েও কারিপাতা খেতে পারেন প্রতিবারে আট-দশটা করে পরিণত পাতা। ডায়াবেটিক নন খুব ভালো কথা, তবুও কারিপাতা খান। অনেক উপকার পাবেন। কিছুদিন টানা কুন্দরু/ কুন্দরির সবজি খান। সুগার নিয়ন্ত্রণে আসবে। 

Join our mailing list Never miss an update