নতুন ওষুধ

নতুন ওষুধ

নতুন ওষুধ; -ডাঃ পার্থপ্রতিম। ১০ ডিসেম্বর, ২০১১ পৃষ্ঠা-ষোলো; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
অল্প বয়সেই বুড়িয়ে যাওয়া! সাত তাড়াতাড়ি মরে যাওয়া! বয়স ৮ বছর হলেও যারা ৬৪ বছর বয়সির মতো দেখতে হয়ে যায়, সেই প্রোজেরিয়া রোগাক্রান্তদের কিছুদিন বাড়তি বেঁচে থাকার সুযোগ দেবে এন অ্যাসিটাইলসিস্টিন। লিভারের চিকিৎসায় ব্যবহার হয় ওষুধটি। পুরুষদের প্রায় সাড়ে সাত বছর আর মহিলাদের ৯ বছরের মতো আয়ু বাড়িয়ে দেবে। শরীর ধ্বংস হওয়ার গতি শ্লথ করে দিয়ে আয়ু বাড়ানোর কাজটা করবে এন-অ্যাসিটাইলসিস্টিন। ডারহাম ইউনির্ভাসিটির গবেষকরা জানিয়েছেন।

 

স্তন ক্যানসারে
হাই ব্লাড প্রেসার এবং অ্যাংজাইটি (উৎকণ্ঠা), নিয়ন্ত্রণে আনতে যে সব বিটা ব্লকার গোত্রের ওষুধ ব্যবহার করা হয়, সেইসব বিটা ব্লকার স্তন ক্যানসার ছড়িয়ে পড়া আটকাতে পারে। জার্নাল অনকোটারগেট-এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, স্তন ক্যানসারের অস্ত্রোপচার হওয়ার আগ দিয়ে বিটা ব্লকার খেয়ে চললে প্রভূত উপকার হয়। সংশ্লিষ্ট ব্যক্তির আয়ু দীর্ঘায়িত হয়। জলদি মৃত্যুর আশঙ্কা অন্তত ৭০ শতাংশ কমে যায়। এছাড়াও গবেষকদের বক্তব্য স্তন ক্যানসারের অস্ত্রোপচারের পর যাতে ক্যানসার কোষেদের পুনজর্ন্ম না ঘটতে পারে, সেজন্য যে ওষুধ দেওয়া হয়, সেই ট্যামোক্সিফেন ওষুধ ৫০ শতাংশ রোগিণীর কোনো উপকারেই আসে না। এদের ক্ষেত্রে বিটা ব্লকার উপযুক্ত শুশ্রুষা দিতে পারে। জানিয়েছেন ব্রিটেনের ক্যানসার সংক্রান্ত এই গবেষক দলের নেতা ডাঃ ডেস পোউই।


কানে আলো ঢেলে
শীতকাল হলেই কারো কারো শরীরে অবসাদ উড়ে এসে জুড়ে বসে, কারো কারো ব্যাপক মুড খারাপ হয়, কারো কারো অবসাদের ভোগান্তি বেড়েই চলে, কারো কারো অনিদ্রার ভোগান্তিও হয়। কেউ কেউ আলস্যেও আক্রান্ত হন। কেন এমন হয়? ব্রেন তথা মস্তিষ্ক পর্যাপ্ত সূর্যালোক পায় না বলে মুড-নিয়ন্ত্রনী সেরোটোনিন হরমোন চাহিদার অনুপাতে নির্গত হয় না। আর তার জেরেই মুডের দফারফা হয়। বাকি সব সমস্যাও বেবাক ভোগায়। কী করলে নিস্তার? কর্ণকুহরের ভিতর দিয়ে পাঠাতে হবে উজ্জ্বল আলো। যা সূর্যালোকের মতোই ব্রেনের ফটোসেনসিটিভিটি এরিয়াতে গিয়ে পৌঁছোলেই উধাও হবে একটু আগে উল্লেখিত নানা ধরনের শীতকালীন ভোগান্তি। ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অফ আউলুর গবেষণাকে ভিত্তি করে কানের মাধ্যমে ব্রেনে উজ্জ্বল আলো পৌঁছে দেওয়ার আইপড বানিয়ে বাজারে ছেড়েছে ভলকি। দিনে ৮ থেকে ১২ মিনিট ওই আইপডের মাধ্যমে ব্রেনকে যদি আলোর শুশ্রুষা ১ মাস ধরে দিয়ে যাওয়া যায়, তাহলেই পুরোপুরি উধাও হবে ব্রেন সূর্যালোক না পাওয়ার জেরে যে সমস্ত ভোগান্তি হয়, সে সবই। এই আইপডের ইয়ারফোন দুটি গান শোনায় না, কানে আলো ঢালে শুধু।

স্মৃতি চাঙ্গা হবে
যেসব মাছের ত্বকের নীচটা তৈলাক্ত বা তেলতেলে, তেমন মাছ খান। স্মৃতিশক্তি চাঙ্গা হবে। সপ্তাহে অন্তত দুদিন সমুদ্রের সামন সারডিন, ম্যাকারেল, গলদা চিংড়ি, পমফ্রেট যখন যেরকম পাচ্ছেন খান। এছাড়া বেশি চেনাজানা যেসব মাছের ত্বকের নীচেটা তৈলাক্ত এমন সব অয়েলি ফিশ অদল বদল করে খেয়ে চলুন। স্মৃতি টাল খাবে না। স্মৃতিহারা হওয়ার ভোগান্তিও আটকানো যাবে। এসব রুখবে তেলা-মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। পুরুষ মহিলা নির্বিশেষে স্মৃতি চাঙ্গা করার এই নিদান বাতলেছেন নিউজিল্যান্ডের ম্যাসি ইউনির্ভাসিটির গবেষকরা। বলেছেন, সমুদ্রজাত খাবার দাবার নিয়মিত খেলেও স্মৃতিশক্তি চাঙ্গা হয়।


ধূমপায়ী
আপনি কি ধূমপায়ী? আপনার স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা অধূমপায়ীদের তুলনায় দ্বিগুণ। অধূমপায়ীদের তুলনায় ১০ বছর আগেই স্ট্রোকের ভোগান্তি হয় ধূমপায়ীদের। কানাডার ইউনির্ভাসিটি অফ ওট্টোয়ার গবেষকরা জানিয়েছেন। গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে কানাডিয়ান স্ট্রোক নেটওয়ার্ক-এ।

Join our mailing list Never miss an update