চিনি কম খান

চিনি কম খান

চিনি কম খান; -ডাঃ পার্থপ্রতিম; ১০ জুলাই ২০১০; পৃষ্ঠা- নয়; উত্তরবঙ্গ সংবাদ  পত্রিকায় প্রকাশিত
বেশি চিনি খেতে যাবেন না। যাঁরা নিয়মিত বেশি চিনি খেতে অভ্যস্থ, তাঁদের হার্টের রোগভোগ হওয়ার আশঙ্কা। অনেকেই আছেন দুধে বেশি চিনি খান, অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার বেশি খেয়ে চলেন। তাঁদের জন্যই এই হুঁশিয়ারি। আমেরিকার ইমোরি স্কুল অফ মেডিসিনের গবেষকরা জানিয়েছেন।
    গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত জার্নাল অফ দি আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনে। এতে বলা হয়েছে, বেশি ফ্যাট তথা চর্বিযুক্ত খাবার খেলে যেমন ট্রাইগ্লিসারাইড এবং খারাপ কোলেস্টেরল বেড়ে যায়, তেমনই ক্ষতি হয় বেশি চিনি খেলে। চিকিৎসকদের বক্তব্য, চায়ে বা দুধে যাঁরা চিনি খান তাঁরা তিন থেকে চার চা-চামচের মধ্যে চিনি খাওয়া সীমাবদ্ধ রাখুন।
ফলের চিনিতে
মধ্যকর্ণে সংক্রমণ/প্রদাহ হয় যে ধরনের ব্যাকটিরিয়ার বদমায়েশিতে, সেইসব ব্যাকটিরিয়াদের শ্রীবৃদ্ধি ৩০ শতাংশ পর্যন্ত আটকে দিতে পারে ফলের মধ্যে থাকা চিনি। বস্টনের চিলড্রেন্স হসপিটালে ফলের চিনি তথা জাইলিটল সিরাপ দিনে তিনবার ১২ সপ্তাহ ধরে টানা ব্যবহার করে ভালো ফল পাওয়া গেছে।
    উল্লেখ্য, জীবনের তৃতীয় জন্মদিনে পা ফেলার আগেই বহু শিশু এই ধরনের মধ্যকর্ণের সংক্রমণ তথা ওটাইটিস মিডিয়ায় আক্রান্ত হয়।

বেকিং পাউডারে
বাজার থেকে কিনে আনা ফল, সবজিতে কীটনাশক/ময়লা দূর করতে সেগুলিকে প্রথমে বেকিং পাউডার মেশানো জলে ভিজতে দিন। কিছুক্ষণ ভেজার পর সাধারণ জলে ধুয়ে পরিষ্কার করুন।

Join our mailing list Never miss an update