ভাগ্য ফেরাতে পরশ পাথর(চুনি)

ভাগ্য ফেরাতে পরশ পাথর(চুনি)

ভাগ্য ফেরাতে পরশ পাথর(চুনি)-ডাঃ পার্থপ্রতিম;দৈনিক বসুমতী; ৩ জুন, ১৯৯১ (সোমবার) প্রকাশিত
দিন-প্রতিদিনের জীবনধারায় আমরা জড়িয়ে আছি নানা সমস্যায়। কিছু সমস্যার সমাধানের পথ আমাদের জানা; আবার কিছুক্ষেত্রে তা অজানা। আমাদের সাধ্য ও সাধ্যের মধ্যে বিস্তর ব্যবধান। এর পাশাপাশি চলছে ভন্ড ব্যবসায়ীদের সরব প্রচার মাধ্যম। এই সব কিছু মিলিয়ে আমাদের যুক্তিহীন মন ছুটে যায় সেই রত্নের খোঁজে, যার পরশে হবে ধনলাভ, শত্রুনাশ, চাকরি বা ব্যবসায় উন্নতি, গুণবতী ভার্যা-লাভ, যৌন ক্ষমতার পুনরুদ্ধার আরও কত কী! কী আছে এই সব রত্নের মধ্যে? এর প্রভাব শারীরিক বা মানসিকভাবে কি হতে পারে? তার বৈজ্ঞানিক বিশ্লেষণ ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে।

  জ্যোতিষীদের মতে মানব জীবনে সূর্যের খুব প্রভাব থাকে। সূর্য অশুভ হলে জাতকের মাথায় যন্ত্রণা, হৃদরোগ, ডায়াবেটিস, পিত্তরোগ প্রভৃতি হবার সম্ভাবনা খুবই প্রবল। সরকারী উচ্চপদ লাভ, রাজনৈতিক মর্যাদা, প্রেরণা, পরের ওপর প্রভূত্ব করার ক্ষমতা এসব নির্ভর করে রবির অবস্থানের ওপর। রবিকে সতেজ ও শুভ রাখার জন্য চুনি বা মাণিক্য ধারণ করতে হয়। চুনিকে সংস্কৃতে বলে - লোহিত বা কুরুবিন্দ, ইংরাজিতে রুবি ও ফার্সিতে বলে আকৃত। কবি যতই দাবি করুন তাঁরই চেতনার রঙে চুনি রাঙা হয়ে উঠেছে, খনিজ বিজ্ঞানীরা কিন্তু পরীক্ষা করে দেখেছেন- অ্যালুমিনিয়াম অক্সাইড যৌগের কোরান্ডাম ও লোহা থাকার কারণে এর বর্ণ উজ্জ্বল লাল। চুনির আপেক্ষিক গুরুত্ব ৩.৯। বিভিন্ন রঙের আলোকরশ্নি প্রতি-সরণের মাত্রা বা রিফ্লেকটিভিটি ১.৭৭, মো-স্কেলে এর কঠিনাঙ্ক ৯। বার্মার  মোগোক থেকে যে চুনি পাওয়া যায় রত্ন বাজারে তা খুব দামী। থাইল্যান্ড ও শ্রীলঙ্কা চুনি উৎপাদন করে। এছাড়া সস্তা দামের চুনি পাওয়া যায় অস্ট্রেলিয়া ও আমেরিকার হেলেনা, মোট প্রভৃতি অঞ্চলে। সুন্দরভাবে কাটা উজ্জ্বল চুনির বাজার দর প্রায় হীরার সমান।
    উনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে অ্যালুমিনিয়াম অক্সাইড ও ক্রোমিয়াম পাউডার থেকে  কৃত্রিমভাবে চুনি তৈরির পদ্ধতি আবিষ্কৃত হয়। ল্যাবরাটরীতে তৈরি চুনিগুলি এতো সুন্দর হয় যে, বড় বড় জহুরী আসল ও নকল চুনির পার্থক্য বুঝতে পারেন না। সেক্ষেত্রে ইলেকট্রোম্যাগনেটিক অ্যানালাইসিসের সাহায্য নেওয়া হয়।
    বিজ্ঞানীরা বলেন- পৃথিবীর জীবজগত সূর্য বা রবির উপর সবচেয়ে নির্ভরশীল ঠিকই; কিন্তু পরীক্ষা থেকে জানা গেছে ক্রোমিয়াম যুক্ত অ্যালুমিনিয়াম অক্সাইডের তেমন কোন প্রভাব নেই। পিত্তরোগ, ডায়াবেটিস, হৃদরোগ প্রভৃতি নির্দিষ্ট কতকগুলি রোগ শারীরবৃত্তীয় গোলযোগের ফলে হয়। এর সঙ্গে চুনির কোন যোগাযোগ আছে  বলে জানা যায় নি। শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্য নিয়েই এ ধরনের জ্যোতিষ প্রচার চালানো হচ্ছে বলে তাঁদের ধারণা।

Join our mailing list Never miss an update