ভাগ্য ফেরাতে পরশ পাথর(পোখরাজ)

ভাগ্য ফেরাতে পরশ পাথর(পোখরাজ)

ভাগ্য ফেরাতে পরশ পাথর(পোখরাজ); -ডাঃ পার্থপ্রতিম; দৈনিক বসুমতী; ২৭ মে, ১৯৯১ (সোমবার) প্রকাশিত
দিন-প্রতিদিনের জীবনধারায় আমরা জড়িয়ে আছি নানা সমস্যায়। কিছু সমস্যার সমাধানের পথ আমাদের জানা; আবার কিছুক্ষেত্রে তা অজানা। আমাদের সাধ্য ও সাধ্যের মধ্যে বিস্তর ব্যবধান। এর পাশাপাশি চলছে ভন্ড ব্যবসায়ীদের সরব প্রচার মাধ্যম। এই সব কিছু মিলিয়ে আমাদের যুক্তিহীন মন ছুটে যায় সেই রত্নের খোঁজে, যার পরশে হবে ধনলাভ, শত্রুনাশ, চাকরি বা ব্যবসায় উন্নতি, গুণবতী ভার্যা-লাভ, যৌন ক্ষমতার পুনরুদ্ধার আরও কত কী! কী আছে এই সব রত্নের মধ্যে? এর প্রভাব শারীরিক বা মানসিকভাবে কি হতে পারে? তার বৈজ্ঞানিক বিশ্লেষণ ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে।
    জ্যোতিষীদের মতে বৃহস্পতি গ্রহ অমৃতের কারক। তবুও বৃহস্পতি অশুভ হলে ব্যক্তি হবে অম্ল রোগাক্লান্ত, স্বল্পায়ু, খেয়ালী, উদর রোগ পীড়িত, স্মৃতিশক্তিবিহীন, পরনিন্দুক। এর প্রতিকার হলো পুষ্পরাগমণি বা পোখরাজ ধারণ।

    পৌরাণিক গ্রন্থগুলিতে ৮৪টি রত্নের উল্লেখ আছে, যার মধ্যে নয়টি রত্ন প্রধান। পোখরাজ সেই নয়টি রত্নের একটি। ইংরাজীতে পোখরাজকে বলা হয় টোপাজ ফার্সিতে বলে ইয়াকুত অফসর। এই রত্নটি অ্যালুমিনিয়াম ফ্লুরো সিলিকেট যৌগের কৃস্টাল বা কেলাস। কেলাসগুলি সাধারণত অর্থোরম্বিক। পোখরাজ বেশিরভাগ হালকা হলুদ আভাযুক্ত হলেও, বর্ণহীন, হালকা নীল, জলপাই সবুজ পোখরাজও দেখা যায়। প্রচন্ড তাপ সহ্য করতে পারে বলে বিভিন্ন শিল্পের স্পার্ক প্লাশের ইনসুলেটর হিসাবে পোখরাজ ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বাজারে পোখরাজ বলে যা বিক্রি হয় তার মধ্যে বেশির ভাগ হলো সিটিন নামে হলদে কোয়ার্জ; যার দাম পোখরাজের চেয়ে অনেক কম। সমআয়তন জলের তুলনায় পোখরাজ ৩.৫ থেকে ৩.৬ গুণ ভারী। মোস্কেলে এর কঠিনাঙ্ক-৮। বিভিন্ন রঙের আলোকরশ্নি প্রতিসরণের মাত্রা বা রিফ্ল্যাকটিভিটি ১.৬৩। রিফ্ল্যাকটিভিটি পরীক্ষা করে জিওলজিস্টরা সহজেই নকল পাথর চিনতে পারেন। ব্রাজিলের ওয়োপ্রিটোর কাছে সবচেয়ে বেশি পোখরাজ পাওয়া যায়। রাশিয়া, সাইবেরিয়াতে যে পোখরাজ পাওয়া যায়, তা সামান্য হলদে আভাযুক্ত। এছাড়া শ্রীলঙ্কা ও নাইজেরিয়া পোখরাজ উৎপাদন করে। মিচিগান বিশ্ব-বিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের গবেষকরা দেখেছেন অ্যালুমিনিয়াম ফ্লুরো সিলিকেট  বা পোখরাজ হাতে থাকলে পাকস্থলী ও যকৃতের রস-নিঃসরণের কোন মাত্রা পরিবর্তন হয় না। তাছাড়া আমাদের জানা আছে- সুষমখাদ্য, পরিমিত ব্যায়াম ও বিশ্রাম উদররোগ প্রতিহত করতে পারে। তা হলে বোঝা যাচ্ছে পোখরাজ ধারণ করে স্বাস্থ্য উন্নতি বা ভাগ্য পরিবর্তন ভাঁওতা ছাড়া কিছু নয়।

Join our mailing list Never miss an update