দোহাই তোমার

 দোহাই তোমার

দোহাই তোমার; -ডাঃ পার্থপ্রতিম;১২ সেপ্টেম্বর ২০০৯; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
শ্রীময়ী তথা সুন্দরী মহিলাদের সঙ্গে কথা বলার সময় কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাবেন না। নিলে সেই সিদ্ধান্ত আপনার জন্য বোকা বোকা সাব্যস্ত হতে পারে। কারণ কোনো আকর্ষণীয় মহিলার সঙ্গে দু-চার মিনিট কথা বললেই যেটা হয়, সংশ্লিষ্ট পুরুষের মস্তিষ্কে হুড়োহুড়ি তৎপরতা শুরু হয়ে যায়। একে অপরের উপর হামলে পড়লে যেরকম হয়, ব্রেনের মধ্যে ঠিক সেইরকম অবস্থা হয়। ব্রেনে তখন সুন্দরীকে সন্তুষ্ট করার আবেশি তৎপরতা বেড়ে যায়, অন্য সব বিষয়ের প্রতি মনোযোগ কমে যায়। জানিয়েছেন নেদারল্যান্ডের র‌্যাডবাউড ইউনিভার্সিটির মনোবিদ-গবেষকরা। এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার নিরিখে বিশদ প্রতিবেদন বেরিয়েছে জার্নাল অফ এক্সপেরিমেন্টাল অ্যান্ড সোশাল সাইকোলজি-তে। বলা হয়েছে, সুন্দরী মহিলা সামনে হাজির থাকলে পুরুষের মস্তিষ্কের কর্মগতি ধীর হয় যায়, নিখুঁতভাবে কাজ করার/ সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতা কমে। এই অবস্থাকে মনোবিজ্ঞানের ভাষায় বলে রিপ্রোডাকটিভলি ফোকাসড। না, মহিলারা পুরুষদের মতো স্রেফ গড়ন সৌন্দর্যেই খাবি খান না। বিত্ত, যৌবন, উদারতা, দয়াভাব এসবও খোঁজেন।

স্বস্তি
মূত্রবেগ সামলে রেখে আর কষ্ট পেতে হবে না। অস্বস্তিতেও পড়তে হবে না মহিলাদের । এখানে, ওখানে নানা অনুষ্ঠানে গিয়ে প্রস্রাব ত্যাগের কষ্ট লাঘব করতে লেডিব্যাগ নামে এক ধরনের অন্তর্বাসের মতো পরিধেয় মূত্রাধার তৈরি করেছে জার্মানির এক কোম্পানি। সহজে ব্যবহারযোগ্য এই পকেট ইউরিনাল সঙ্গে থাকলে মোটরগাড়িতে দূরের সফরে বেরিয়ে মূত্রত্যাগের সমস্যা থাকবে না। প্রস্রাব করা মাত্রই এই প্লাস্টিক ব্যাগের মধ্যে থাকা পলিমার তাকে শুষে নিয়ে জেলির মতো পদার্থে পরিণত করবে। তারপর গাছের পাতা আকৃতির এই প্ল্যাস্টিক ব্যাগটিকে ভাঁজ করলে চকোলেট বারের মতো দেখতে লাগবে। এই পকেট ইউরিনাল ব্যবহার করা যাবে আসনপিঁড়ি হয়ে বসা অবস্থাতেও। দাঁড়িয়ে, বসে তো বটেই। এই লেডিব্যাগের প্রস্রাব ধারণ ক্ষমতা ১ লিটার ৪০০ মিলিলিটার। তবে গাড়ি চালাচ্ছেন যখন নিজে, তখন এটি পরতে যাবেন না। প্রস্রাব জেলে পরিণত হয়ে যাওয়ায় এই ব্যাগ ব্যবহারের পর কোনো কটু গন্ধ মালুম হয় না। তাই হাত ব্যাগেই রাখা যাবে। পরে সুযোগ বুঝে আবর্জনার ভ্যাট বা বিনে ফেলে দিলেই হবে। এতে পরিবেশ দূষণেরও আশঙ্কা নেই। ১১.২৭ ইউরো দাম পড়েছে এরকম তিন লেডিব্যাগের একটি প্যাকেটের। বাজারে পড়তেই ২০ হাজার লেডিব্যাগ বিক্রি হয়ে গেছে।
ওষুধ আসছে
লিউপাস বা লুপাস। মাংসক্ষয়কারক চর্মরোগ বিশেষ। এই রোগে শরীরের কোষ এবং কোষকলা আক্রান্ত হয় শরীরের মধ্যেকার প্রতিরোধী তন্ত্রের আক্রমণে। এবার আসছে বেলিমুম্যাব নামে নতুন একটি ওষুধ। খুব কম পার্শ্ব প্রতিক্রিয়া যুক্ত এই ওষুধটি বি লিম্ফোসাইট স্টিমুলেটর নামে যে প্রোটিনটির কারণে রোগের উৎপাত বেড়েই চলে, সেই প্রোটিনের তৎপরতা রুখে দেবে। আগামী বছরের গোড়ায়ই মিলবে বেলিমুম্যাব।

Join our mailing list Never miss an update