ঘরের ভেতর মহিরুহ- পর্ব-৬

ঘরের ভেতর মহিরুহ- পর্ব-৬

ঘরের ভেতর মহিরুহ- পর্ব-৬- বনসাইয়ের শ্রেণীবিভাগ- ডাঃ পার্থপ্রতিম; ১লা অগ্রহায়ণ ১৪১১;উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত

বনসাইচর্চা শুরু করার আগে বনসাইটির উচ্চতা কত হবে সে সম্বন্ধে স্পষ্ট পরিকল্পনা থাকা দরকার। গাছের কান্ড বা গুড়ি যেখানে টবের মাটি ছুঁয়েছে সেখান থেকে উদ্ভিদটির মাথা পর্যন্ত সরাসরি মেপে উচ্চতা জানা যায়। যদিও বনসাই কত উঁচু হবে সে বিষয়ে কোন মাপের কড়াকড়ি নেই, তবুও  যারা এই শিল্পেরচর্চা করেন তারা উচ্চতা অনুসারে বনসাইকে মোটামুটি চার ভাগে ভাগ করেছেন।
(ক) ক্ষুদে বনসাই বা ম্যামি বনসাই- এই ধরনের বনসাইয়ের উচ্চতা ১৫ সেন্টিমিটারের বেশি হয় না। যে সমস্ত গাছের পাতা খুব ছোট বা ঝিরিঝিরি তাদের ম্যামি বনসাই করা যায়। ছোট জাতের রঙ্গন, মিনিয়েচার, গোলাপ, সেরেসা, ল্যানটানা ডিপ্রেসা ঝাঁটি বা বার্লেরিয়া এইসব গাছ দিয়ে ম্যামি করা যেতে পারে। ক্ষুদে বনসাইকে নিয়মিত দেখভাল করতে হয়। একটু অযত্ন হলেই গাছটি মারা যেতে পারে। যারা প্রথম প্রথম বনসাইচর্চা শুরু করেছেন তাদের এ ধরনের ক্ষুদে বনসাই তৈরীর চেষ্টা না করাই ভালো।
 

(খ) ছোট বনসাই বা স্মল বনসাই - এদের উচ্চতা ১৫ থেকে ৩০ সেন্টিমিটারের মধ্যে থাকে এগুলি সাধারণভাবে ঘরের ভেতর রাখার জন্য তৈরী করা হয়। একে তাই অনেকে ইনভার বনসাই বলে। বসার ঘরে সেন্টার টেবিল, টিভির পাশে, ফ্রিজের ওপর রাখা এধরনের বনসাই সকলের নজর কারে। সবসময় চোখের সামনে থাকে বলে একে ঠিকমতো পরিচর্চা করা যায়। যারা দু তিনটি বনসাই নিয়েই এই শিল্পচর্চা চালিয়ে যেতে চান তাদের জন্য ছোট বনসাই সবচেয়ে আদর্শ। ডালিম, গন্ধরাজ, কামিনী এইসব গাছের ছোট বনসাই ফুল ফোঁটার মরসুমে অন্য মাত্রা এনে দেয়।

(গ) মাঝারি বনসাই বা মিডিয়াম বনসাই - মাঝারি বনসাইয়ের উচ্চতা ৩০ থেকে ৬০ সেন্টিমিটারের মধ্যে রাখা হয়। এ ধরনের বনসাইয়ের বানিজ্যিক চাহিদা আছে। অর্থাৎ দেশে বিদেশে যারা  বনসাই কিনে পরিচর্চা করেন তাদের এ ধরনের বনসাই সবচেয়ে বেশি পছন্দ। জবা, কামিনী, ডালিম, ফুরুস ও ফলের মধ্যে পাতি কমলালেবু, কামরাঙ্গা, করমচা এ ধরনের বনসাইয়ের  জন্য উপযুক্ত। ঘরের ভেতর শৌখিন টুলে, প্রধানত দরজার পাশে,  সিঁড়ির ল্যাডিং এ ধরনের বনসাই রাখা হয়। এর অতিরিক্ত আদর যত্নের প্রয়োজন হয় না।  

(ঘ) বড়বনসাই বা লার্জ বনসাই - এই শ্রেণীর বনসাইয়ের উচ্চতা ৬০ সেন্টিমিটারের বেশি হয়। জাপান ও চিনে যে সব বনসাই দু তিন পুরুষ ধরে রয়ে গেছে সেখানে এরকম বড় বড় বনসাই দেখা যায়। বড় খোলামেলা জায়গা ছাড়া এ ধরনের বনসাই দৃষ্টিনন্দন হয় না। তাছাড়া এ ধরনের বনসাইকে প্রদর্শনীতে নিয়ে যেতে বা স্থানান্তরিত করতে বেশ অসুবিধায় পড়তে হয়। বট, পাকুড়, অশ্বথ, এ সব বহু বহু বর্ষজীবি উদ্ভিদ সাধারণভাবে বড় বনসাই করা  হয়ে থাকে। বড় বনসাইয়ের ক্ষেত্রেও উচ্চতা কোন অবস্থাতে ১০০ সেন্টিমিটারের বেশি করা যাবে না ; তা না হলে সেটা বনসাই থাকবে না বৃক্ষ হয়ে যাবে।        

Join our mailing list Never miss an update