ও গ্রুপ ম্যালেরিয়ায় কাবু হয় না

ও গ্রুপ ম্যালেরিয়ায় কাবু হয় না

ও গ্রুপ ম্যালেরিয়ায় কাবু হয় না -ডাঃ পার্থপ্রতিম। ১০ নভেম্বর ২০০৭;উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
যাঁদের রক্তের গ্রুপ ‘ও’, তাঁরা সহসা ম্যালেরিয়ায় আক্রান্ত হন না। ম্যালেরিয়া হলেও মরণাপন্ন হতে হয় না। কারণ ও গ্রুপের রক্তে যে লোহিতকণিকা থাকে, সেই লাল রক্তকোষগুলিই ম্যালেরিয়ায় রোগভোগে বিপন্ন হতে দেয় না। আফ্রিকায় শিশুদের উপর সর্বেক্ষণ চালিয়ে এই তথ্য উপহার দিয়েছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, মারাত্মক ধরনের ম্যালেরিয়া হলে যেটা হয়, ব্রেনে রক্তবাহিত অক্সিজেন সরবরাহ কমে যায়, অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে গিয়ে মৃত্যু ঘটে। যেসব পরজীবীর আক্রমণে রক্তবহা ধমনিতে সংক্রমণ ঘটে, বাধার প্রাচীর তৈরি হয় ‘ও’ গ্রুপের লোহিতকণিকা সেইসব পরজীবীকে শায়েস্তা করতে পারে। ফলে ও গ্রুপের ম্যালেরিয়া আক্রান্তরা সচরাচর কোমায় বা জীবন বিপন্নকারী অ্যানিমিয়ার শিকার হন না। উল্লেখ্য, ভারতের ৩৮ শতাংশ মানুষের রক্তের গ্রুপ ‘ও’। 

গবেষক দলের প্রধান এডিনবুর্গ ইউনিভার্সিটির ডা. অ্যালেক্স রোয়ি জানিয়েছেন, দেখা গিয়েছে একই এলাকায় যখন ম্যালেরিয়া মহামারি হয়েছে, তখন কিছু কিছু মানুষ কম বিপন্ন হয়েছেন, ‘মর মর’ অবস্থায় না পৌঁছে সামলে উঠতে পেরেছেন। ও গ্রুপের রক্তের লালকোষের ম্যালেরিয়ার  এই মারণ ক্ষমতারোধী গুণ আবিষ্কার করতে পেরে আমরা আনন্দিত। কারণ, আমাদের এই আবিষ্কার ম্যালেরিয়ার মারণ আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য নতুন ওষুধ তৈরি করতে সাহায্য করবে।
এটা সবারই জানা, লাল রক্তকোষের মধ্যে দুটি উপাদান থাকে। একটি হল হিম, অন্যটি গ্লোবিন। হিম হল লোহার উপাদান।
গ্লোবিন এক ধরনের প্রোটিন। হিমোগ্লোবিনের লোহার উপাদান ফুসফুস থেকে অক্সিজেন টেনে নিয়ে দেহের সব জায়গায় ছড়িয়ে দেয়। ‘ও’ গ্রুপের রক্তে থাকা গ্লোবিন, মৃত্যুমুখী বিপন্নতা থেকে বাঁচায়।    

Join our mailing list Never miss an update