রাজীবের প্রিয় হ্যাম

রাজীবের প্রিয় হ্যাম

রাজীবের প্রিয় হ্যাম; ডাঃ পার্থপ্রতিম। ৭ম বর্ষ ২০১ সংখ্যা শনিবার ১৪ আষাঢ় ১৩৯৮; বর্তমান পত্রিকায় প্রকাশিত
যদি নিজের ঘরে বসেই সেই বন্ধুর সাথে কথা বলা যায়, যে এখন রয়েছে জর্ডন বা ইওথোপিয়ায় কিংবা রোমে। নিঃসন্দেহে ব্যাপারটি হবে খুবই মজাদার। এই মজার শখই যুবক রাজীবের বড় প্রিয় ছিল। অক্সফোর্ডের ট্রিনটি কলেজে পড়াশুনার ফাঁকে ফাঁকে অথবা সুনীল আকাশে ধাতবপাখী ওড়ানোর মাঝে যখনই সময় পেতেন বসতেন ট্রান্সরিসিভারের সামনে। বেতার যন্ত্রের সাহায্যে কথা বলতেন। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা অ্যামেচার রেডিওর সদস্যদের সঙ্গে। প্রচলিত কথায় এই হবিকে বলে হ্যাম। হ্যামের সভ্যরা তাদের নিজেদের মধ্যে ভাব ও অনুভবের আদানপ্রদান ঘটিয়ে গড়ে তোলে বিশ্বব্যাপী ভ্রাতৃত্বের বন্ধন। পৃথিবীর ১৬৫টি দেশে প্রায় ২০ লক্ষের কাছাকাছি রেডিও অ্যামেচারিস্ট রয়েছেন।
হ্যাম সদস্য হতে হলে দেশের সংশ্লিষ্ট দপ্তর থেকে নিতে হয় অনুমতি পত্র। আমাদের দেশে এ দায়িত্বে রয়েছে যোগাযোগ মন্ত্রকের ওয়ারলেস প্ল্যানিং এন্ড কোঅর্ডিনেটিং উইং। লাইসেনস পেতে হলে উত্তীর্ণ হতে হবে বিশেষ পরীক্ষায়; জানতে হবে বেতার সম্প্রসারণ কেন্দ্রের গঠন-কাঠামো, ব্যবহার পদ্ধতি, ইলেকট্রনিক্সের তত্ত্ব ও সাংকেতিক ভাষা মর্স কোড। প্রত্যেক সদস্যের থাকে একটি আর্ন্তজাকিত সাংকেতিক নাম। রাজীব গান্ধীর এ নাম ছিল ভি.ইউ.২ দিয়ে যেমন ডেনমার্কের লোকের ক্ষেত্রে থাকে এইচ.এ.৫।
১৮৯৮ সালে মার্কনি বেতারযন্ত্র আবিষ্কারের পঁচিশ বছরের মধ্যেই রেডিও অ্যামেচারিস্ট গোষ্ঠী গড়ে ওঠে। অ্যামেচারেরা যাতে সরকারি বেতার সম্প্রসারণ কেন্দ্রে ব্যাঘাত সৃষ্টি না করে, সে কারণে এদের ব্যাঘাত সৃষ্টি না করে, সে কারণে এদের ব্যান্ড ফ্রিকোয়েন্সি নির্দিষ্ট করে দেওয়া হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে এই হবি পৃথিবীর বিভিন্নদেশে ছড়িয়ে পড়ে। হ্যাম শুধু অবসর কাটানোর উপকরণ নয়। দেশের জরুরি প্রয়োজন বিশেষতঃ বন্যা, সাইক্লোন, ভূমিকম্পের সময় এরা নিজের জীবনের ঝুকি নিয়ে পৌঁছে যায় ঘটনাস্থলে। বিপন্ন মানুষদের বহু রকম অসুবিধা ও প্রয়োজনের কথা জানিয়েদেয় প্রশাসনকে। ১৯৮৪ সালে ভূপাল গ্যাস দুর্ঘটনার সময় হ্যাম সদস্যরা পৌঁছে দিয়েছিল নানারকম খবারখবর। দিল্লির এশিয়ান গেমস স্টেডিয়ামগুলির মধ্যে তৈরি করেছিল সংবাদ আদানপ্রদানের বিশেষ ব্যবস্থা।
রাজীব গান্ধী হ্যামকে জনপ্রিয় ও সমাজমুখী করার জন্য সচেষ্ট ছিলেন। প্রধানমন্ত্রী হবার পর বিদেশ থেকে এ সংক্রান্ত যন্ত্রপাতি আনার ক্ষেত্রে ১৫ হাজার টাকা পর্যন্ত আমদানি শুল্কের ছাড় দেওয়ার ব্যবস্থা করেন। বহু রেডিও অ্যামেচারিস্ট সন্মেলনে তিনি অংশ নেন। এদেশে এই হবিকে সুসংঘবদ্ধ করার জন্য হায়দরাবাদে গড়ে উঠেছে ন্যাশনাল ইনসটিটিউট অব অ্যামেচার রেডিও সংক্ষেপে নীয়ার। এর পিছনে রয়েছে প্রয়াত গান্ধীর বিশেষ অবদান। মানচিত্রের ভূগোলকে ছাপিয়ে হ্যাম বিশ্বের মানুষকে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে একসূত্রে বাঁধবে এস্বপ্নই দেখতেন রাজীব।

Join our mailing list Never miss an update