স্মার্টনেস ডিটেকটার

স্মার্টনেস ডিটেকটার

স্মার্টনেস ডিটেকটার; ডাঃ পার্থপ্রতিম; কিশোর জ্ঞান বিজ্ঞান; পূজাবার্ষিকী ১৯৯১
স্মার্টনেস সম্বন্ধে বিভিন্ন লোকের ধারণা বিভিন্ন। কেউ ফিটফাট পোশাক পরাকে, কেউ বা গড়গড় করে ইংরেজি বলাকে আবার অনেকে অন্য কোন বৈশিষ্ট্যকে স্মার্টনেস ভাবেন। বহু মনোবিজ্ঞানী মনে করেন- যার শর্তসাপেক্ষ প্রতিবর্তক্রিয়া (Refex action) যত দ্রুত হয় অর্থাৎ যে যত শীঘ্র কোন প্রকার নির্দেশ বা উত্তেজনায় সাড়া দেয় সে তত স্মার্ট। শর্তসাপেক্ষ প্রতিবর্ত ক্রিয়া কার কত তাড়াতাড়ি হয় তা তুলনামূলক বিচার করার জন্য একটি ইলেকট্রনিক মডেল তৈরী তোমাদের শেখাবো। ‘সার্কিট ডায়াগ্রাফ’ দেখে পার্টসগুলি ভেরো বোর্ডে গেঁথে নাও। ট্রানজিসটরের এমিটর, বেস ও কালেকটর ঠিক মতো দেখে নিয়ে বসাবে।
Component list :-
i)Transistor –SL 100 X 2, (ii) Resistance – 1.8k; ¼ watt x 2; (iii) Bulb – 6 Volt  100 ; mA x 2, (iv) Switch – N/O Type x 3,
(v) LED – Red x 1 , (vi) Battery – 6 Volt, (vii) Bulb holder x 2 , Vero Board or Stiff Board, solder wire, wire etc.

এখানে দুইটি বাল্ব (L1 ও L2), জ্বালানোর জন্য রয়েছে দুটি সুইচ (S1, S2)। S3 হচ্ছে মাষ্টার সুইচ। এখানে তিনজনের প্রয়োজন, দু’জন প্রতিযোগী ও একজন বিচারক। বিচারক S3 সুইচ টিপে LED টি জ্বালোনোর সঙ্গে সঙ্গেই দু’জন প্রতিযোগী সংশ্লিষ্ট সুইচ টিপে বাল্ব জ্বালানোর চেষ্টা করবে। যার শর্তসাপেক্ষ প্রতিবর্ত ক্রিয়া তুলনামূলক ভাবে দ্রুত হবে সেউ প্রথমে সুইচ অন (On) করবে অর্থাৎ সামান্য সময়ের ব্যবধানে হলেও যে কোন একটি সুইচ প্রথমে অন হবে। ধরা যাক্ S1 সুইচের দ্বারা L1 বাল্বটি জ্বলে উঠল, এক্ষেত্রে S2 আর কার্যকর হবে না। কারণ S1 সুইচ টেপার ফলে ট্রানজিস্টার TR1 - এর বেস -এ 1.8K  রেজিষ্টেন্সের মধ্য দিয়ে পজেটিভ ভোল্টেজ পৌঁছবে। এর জন্য ট্রানজিসটারটি বিদ্যুৎ পরিবাহী হবে L1 বাল্বটিকে উজ্জ্বল করবে। TR1 ট্রানজিসটারের কালেকটারে ভোল্টেজে কমে প্রায় শূন্য হয়ে যাবার কারণে S2  সুইচ কার্যকর হবে না। সুইচ আগে টেপা হলে অনুরূপভাবেই S1 কার্যকর হবে না।
প্রয়োজনীয় উপকরণগুলি প্রায় সব রেডিওর দোকানেই পাওয়া যায়। মডেলটি তৈরী করতে খরচ হবে ব্যাটারি ছাড়াও আঠরো থেকে কুড়ি টাকা।     

Join our mailing list Never miss an update