নষ্ট চরিত্রের কবিতা

নষ্ট চরিত্রের কবিতা

নষ্ট চরিত্রের কবিতা;ডাঃ পার্থপ্রতিম; ২৫ জুলাই ২০০৪ পৃষ্ঠা-দশ; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
ডাঃ বিজয়ভূষণ রায়ের নষ্ট চরিত্রের কবিতা ভিন্ন স্বাদের কাব্যগ্রন্থ। নামটিতে আসলে লুকিয়ে রয়েছে প্রচ্ছন্ন বিদ্রুপ। কবিতাগুলি সামাজিক ভ্রষ্টাচারের বিরুদ্ধে জেহাদ। পংক্তিগুলি আপাদমস্তক এক গভীর স্মৃতিমেদুরতায় মোড়া। এই ব্যাকুলতা দেশের প্রাচীন সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি কবির তীব্র আকর্ষণকে বুঝিয়ে দেয়।
কবিতাগুলি ঘিরে একে একে উঠে এসেছে ভারতীয় পুরাণের বিভিন্ন চরিত্র। হরগৌরী, মহেশ্বর, জানকী... আধুনিক সমাজের রূপকল্পে লেখক তাঁদের দেখতে চেয়েছেন। এর পাশাপাশি রয়েছে ধর্ষণ, মানবিক মূল্যবোধের অবক্ষয়, চটুল শিল্পের প্রতি কবির ধিক্কার। ডাঃ রায় স্বচ্ছন্দে লিখেছেন- পাশবিক অত্যাচার কথাটি/ মুখরোচক শব্দচয়নে/ শিশুমনে জাগতো প্রশ্ন/ মানুষ পশু হয় কেমনে? অথবা টেলিভিশনের অমোঘ প্রবাহ/ শতেক নাটক আর নভেলে/ উন্মুক্ত নগ্নতা ক্রমে ক্রমে/ নরনারীকে নরকে ডোবালে। গ্রামে-গঞ্জে ব্লু ফিল্মের রমরমা বাণিজ্য কবিকে ব্যাথিত করে ; তিনি বলে উঠেন -আধুনিক এই যুগ সমাজে/ চারদিকে দূষণের পালা/ বিষাক্ত দেহ মন এডসে/ প্রেক্ষাগৃহে নীল ছবির  মালা।
আঁকাবাঁকা, দুর্বোধ্য শব্দের ধার না ধেরে সোজা কথা সহজভাবে বলার রাস্তায় হেঁটেছেন ডাঃ বিজয়ভূষণ রায়। তাঁর বক্তব্যের প্রতিটি পংক্তিই তাই সহজবোধ্য।
নষ্ট চরিত্রের কবিতা। ডাঃ বিজয়ভূষণ রায়। নবজন্ম প্রকাশন। অরবিন্দপল্লী। শিলিগুড়ি। দার্জিলিং। ১৫ টাকা।

Join our mailing list Never miss an update