দেশান্তরে

দেশান্তরে

দেশান্তরে; বিজ্ঞানমেলা; এপ্রিল ১৯৯২ প্রকাশিত
‘আবর্জনার জাদুঘর’
আমাদের দৈনন্দিন কাজকর্মের পর অনেক অপ্রয়োজনীয় জিনিস আমরা সেখানে ফেলে রাখি। এগুলি আর কোন কাজে আসে না, আর এই আবর্জনা থেকে আমরা সবসময় দূরে থাকতে চাই। ভাবলে অবাক লাগে, আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে খোলা হয়েছে আবর্জনা জাদুঘর। এটি দেখতে বহুদর্শনার্থী ভিড় জমাচ্ছেন। ভাঙ্গাচোরা খেলনা, আর সব অব্যবহার্য জিনিসপত্র দেখে দর্শকেরাও বেশ মজা পাচ্ছেন।
‘মাটির নিচে হ্রদ’
হ্রদের সুনীল জল কে না ভালবাসে। কিন্তু এই জল যদি মাটির নিচে থাকে তবে কেমন হয়? হ্যাঁ, পৃথিবীতে বেশ কয়েকটি ভূ-গর্ভস্থ লেক কিছুদিন আগে আবিষ্কৃত হয়েছে দক্ষিণ আফ্রিকার নামিবিয়া দেশের উত্তর অঞ্চলে। এই হ্রদের জল রয়েছে মাটির ৫৯ মিটার নিচে। লেকের আয়তন প্রায় ৮ হেক্টর। জলের গভীরতা কোন কোন জায়গায় ৩০ মিটারেরও বেশি। এখানে বেশ কিছু জলজ উদ্ভিদ ও মাছের সন্ধান পাওয়া গেছে। সবচেয়ে মজার ব্যাপার হল, নামিবিয়ার পাশেই রয়েছে কালাহারি মরুভূমি।
‘মিশরীয় রুটি’
মানুষে কী না খায়? পোকা-মাকড় থেকে শুরু করে শাক-পাতা সব কিছুই। প্রাচীন কালের মানুষ কী সব খাবার খেত তা নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। কিছুদিন আগে জার্মানির এক গবেষক ই. ইনডেসফিলডার প্রমাণ করেছেন- প্রাচীন মিশরীয়রা আটার তৈরি রুটি খেত। আর ঐ গম, যব পেষাই করা হত নৌকার মতো যাঁতা দিয়ে। তবে তাদের সব চেয়ে মুখরোচক খাবার ছিল বুনোহাঁসের ঝলসানো মাংস।

Join our mailing list Never miss an update