লিচু খান

লিচু খান

লিচু খান; ডাঃ পার্থপ্রতিম। ২৩ জুন ২০০৭ পৃষ্ঠা-তিন;উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত

গোটা দশেক তাজা লিচু খেলে ৬৯ মিলিগ্রাম ভিটামিন সি মেলে। দিনে যতটা ভিটামিন সি দরকার, তার চেয়ে কিছুটা বেশিই। ফ্যাট মাত্র ০.৪ গ্রাম। প্রোটিন ১ গ্রাম। লিচুতে কোলেস্টেরল নেই। ৬৩ ক্যালোরি শক্তি মেলে। ১০ টি লিচু থেকে খাদ্যআঁশ মেলে ১.৩ গ্রাম। কার্বোহাইড্রেট ১৬.৫৩ গ্রাম। সোডিয়াম ১ মিলিগ্রাম। লিচুতে ফসফরাস, ক্যালসিয়াম, পটাসিয়াম লোহাও মেলে। লিচুতে থাকে নিয়াসিন, নিকোটিন অ্যাসিড। সুগার থাকে ১৫.২৩ গ্রাম।

    ফ্রুট স্যালাডে লিচুর কদরই আলাদা। ঘরে তৈরি মাখনের সঙ্গে লিচুর মাংসল অংশ মেখে ফলের স্যালাডের ওপর ছড়িয়ে খান, বরফ দিয়ে লিচুর রস খান, তৃষ্ণা জুড়োবে, মনপ্রাণও। লিচুর রসের সঙ্গে গরম দুধ, অল্প ক্রিম, স্বাদমতো চিনি এবং সামান্য লেবুর রস মিশিয়েও খেতে পারেন।
  শুকনো লিচু তথা লিচু-কিশমিশের ১০০ গ্রামে ক্যালোরি মেলে অনেক বেশি। ২৭৭। প্রোটিন ২.৯ থেকে ৩.৮ গ্রাম। ফ্যাট ০.২ থেকে ১.২ গ্রাম। কার্বোহাইড্রেট ৭১ থেকে ৭৭.৫ গ্রাম। খাদ্যআঁশ ১.৪ গ্রাম। ক্যালসিয়াম ৩৩ মিলিগ্রাম। লিচু-কিশমিশে ফসফরাস থাকে না। আয়রন মেলে ১.৭ গ্রাম। তাজাতে সোডিয়াম যতটা মেলে, কিশমিশেও মেলে ততটাই অর্থাৎ তিন মিলিগ্রাম। পটাসিয়াম তাজায় মেলে ১৭০ মিলিগ্রাম।

Join our mailing list Never miss an update