ডাক্তার হিসেবে রোগীর বন্ধু এবং লেখক হিসেবে সফল

ডাক্তার হিসেবে রোগীর বন্ধু এবং লেখক হিসেবে সফল

As a doctor, he is a patient friend and as a writer he succeed . Dr. Partha pratim's book ‘Hridoyer katha’is highly appreciated by the Uttarbanga Sambad a largest circulated daily in North Bengal. উত্তরবঙ্গ সংবাদ; ২৮ এপ্রিল ২০০১; হৃদয় দিয়ে বলা হৃদয়ের কথা
ব্যাকুল হৃদয়ের জ্বালা কিংবা বিকল হৃদয়ের যন্ত্রণা- ভুক্তভোগীই কেবল জানে তার মর্ম। ‘হৃদয়ের কথা’ গ্রন্থে ডাঃ পার্থপ্রতিম মানব হৃদয়-অঙ্গের কথা ব্যক্ত করেছেন হৃদয় দিয়ে, একবারে সরস ঘরোয়া মজলিশি ভঙ্গিতে। হৃদয় শুধুমাত্র একটি অঙ্গ বা যন্ত্র নয়। জীবন ও মৃত্যুর মাঝে ‘হৃদয় হল নেই অঙ্গ যার নড়াচড়ার মধ্যেই আছে আমাদের জীয়ন কাঠি। বিশ্বজুড়ে ক্রমবর্ধমান প্রবণতা থাকা সত্ত্বেও আজও হৃদরোগের কোনো টিকা আবিষ্কৃত হয়নি। কারণ, হৃদরোগ জীবাণু ঘটিত রোগ নয়। তাই রোগ সম্বন্ধে সচেতনতা ও প্রতিরোধ ব্যবস্থা নেওয়াই একমাত্র পথ। এ ব্যাপারে স্বল্প পরিসরে সহজ ভাষায় সার্বিক আলোকপাত করার কাজটি লেখক ‘হৃদয়ের কথায়’ সার্থকতার সঙ্গে সম্পন্ন করেছেন। গোটা চল্লিশেক স্বয়ংসম্পূর্ণ প্রবন্ধে হার্টের গঠন, বৈচিত্র্য, কার্যপদ্ধতি, উচ্চ এবং নিম্নরক্তচাপ সমস্যা, বিভিন্ন ধরনের হৃদরোগ (হার্ট অ্যাটাক, হার্ট ফেল, সেরিব্রাল স্ট্রোক), ডায়াবিটিস, কোলেস্টোরেল মেদবৃদ্ধিজনিত সমস্যা, বাইপাস সার্জারি, পেস মেকার ইত্যাদি নিয়ে আলোচনার পাশাপাশি রয়েছে হৃদরোগের কারণ, লক্ষণ ও প্রতিকারের উপায় এবং হৃদরোগীর পথ্য-কুপথ্য নিয়ে পরামর্শ। আরও রয়েছে অ্যালোপ্যাথ, হোমিওপ্যাথ ও আয়ুর্বেদ পদ্ধতিতে চিকিৎসার নির্দেশ। আর্থিক সহায়তা প্রাপ্তির হদিশ সহ হৃদরোগ-চিকিৎসার খরচপত্র এবং চিকিৎসা কেন্দ্রগুলির বিস্তারিত খবরাখবরও লেখক এই পুস্তকে সংযুক্ত করেছেন। বিষয়সূচীর তালিকা থেকেই অনুমান করা যায় পুস্তকটি একজন হৃদরোগী ও তার পরিবারের জন্য কতটা উপকারী এবয় প্রয়োজনীয়।
বর্তমান সময়ে অধিকাংশ চিকিৎসক যখন অর্থ উপার্জনের ইঁদুর-দৌড়ে দিনরাত ছুটছেন সেখানে ডাঃ পার্থপ্রতিম অনেক শ্রম ও সময় ব্যয় করেছেন পুস্তকটি রচনাতে। তবু পুস্তকটি সম্পর্কে আলোচনাকালে খুঁতখুঁতে চিকিৎসকদের অনেকে বলবেন হৃদয়ের কিছু কিছু কথাতো না বলা রয়ে গেল। আবার, কোনো শিক্ষাভিমানী চিকিৎসাজীবী হয়তো এতসব গূঢ় তথ্য সাধারণে বিতরণের অপরাধে অপরাধীর কাঠগড়ায় তুলবেন লেখককে। সরস ভঙ্গিতে লিখিত পুস্তকটির সাবলীলতা স্বীকার করেও অনেক সাহিত্য-আলোচক, হৃদয়ের অসুখের অনিশ্চিত পরিণামের পরিপ্রেক্ষিতে লেখকের, হার্ট অ্যাটাক হলো এমন একটি ব্যাধি যা অল্প সময়ের মধ্যেই আপনার নামের আগে চন্দ্রবিন্দু বসিয়ে দিতে পারে।’ এর মত উক্তিতে অস্বস্তি ব্যক্ত করতে পারেন।
কিন্তু এসব কিছুর ঊর্ধ্বে ‘হৃদয়ের কথার’ সাদা পৃষ্ঠার কালো অক্ষরে অক্ষরে একজন হৃদরোগী এবং তার পরিবার পাবেন মলাটবন্দি জীবনের আশ্বাস। আর সাধারণ পাঠক লেখকের মধ্যে পাবেন একজন সমাজসচেতন, মানব-দরদি ডাক্তারকে। এভাবেই পার্থপ্রতিম হয়ে উঠেছেন, ডাক্তার হিসেবে রোগীর বন্ধু এবং লেখক হিসেবে সফল। পুস্তকটির প্রচ্ছদ-মুদ্রণ-বাঁধাই সুন্দর। ‘হৃদয়ের কথা’র বহুল প্রচার কাম্য।
হৃদয়ের কথা
ডাঃ পার্থপ্রতিম; ভোলানাথ প্রকাশনী, কলকাতা; মূল্য -১০০ টাকা

Join our mailing list Never miss an update