সারা দেশে কমপিউটার জাল পেতেছে নির্বাচন কমিশন

সারা দেশে কমপিউটার জাল পেতেছে নির্বাচন কমিশন

সারা দেশে কমপিউটার জাল পেতেছে নির্বাচন কমিশন; ডাঃ পার্থপ্রতিম;  ১৯মে ১৯৯১ রবিবার ‘কলকাতা’ দৈনিক পত্রিকায় প্রকাশিত

এবারের নির্বাচনে বুথ দখল, রিগিং বিভিন্ন অসুবিধার মোকাবিলা করতে ভারতের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচন কমিশন ছড়িয়ে দিয়েছে কম্পিউটার জাল। এই ব্যবস্থার মূল দায়িত্বে রয়েছে ভারত সরকারের ন্যাশনাল ইনফরমেশন সেন্টার সংক্ষেপে ‘নিক’। দেশের চারশো বত্রিশটি জেলায়। জেলা শাসকের অফিসে খোলা হয়েছে মাইক্রো আর্থ স্টেশন। এই স্টেশনগুলিতে থাকছে কয়েকটি পি সি এ টি কম্পিউটার। ইনস্যাট-১ সি ভুসমালয় স্যাটেলাইটের মাধ্যমে এই কম্পিউটারগুলির সাথে সরাসরি যোগ থাকছে রাজ্য ও আঞ্চলিক কম্পিউটার এন ডি ৫৫০। পূর্ব ভারতের আঞ্চলিক কেন্দ্র রয়েছে ভুবনেশ্বর, পশ্চিমের পুনে, দক্ষিণ ও উত্তর-ভারতের যথাক্রমে হায়দরাবাদ ও নিউ দিল্লী। এগুলিতে রয়েছে এন ই ডি এস ১০০ সুপার কম্পিউটার।
    কোনো এলাকায় ভোটগ্রহনের সময় কোনোরকম অসুবিধা হলেই পুলিস ওয়ারলেস সেটের সাহায্যে জেলাসদর দপ্তরে জানিয়ে দেবে। এরপরেই ঐ খবর মাইক্রো সেকেন্ডের কম সময়ের মধ্যে পৌঁছে যাবে রাজ্যের রাজধানী, আঞ্চলিক কেন্দ্র ও দিল্লিতে। একইভাবে দিল্লী থেকে যে-কোনো রকমের নির্দেশ জেলা দপ্তরে চলে আসবে। কম্পিউটার বিজ্ঞানের পরিভাষায় এ ব্যবস্থাকে বলে ওয়াইড এরিয়া স্যাটেলাইট বেস কম্পিউটার কমিউনিকেশন নেটওয়ার্ক সংক্ষেপে ওঅ্যান। এই ওঅ্যান ব্যবস্থাকে কাজে লাগিয়েই ইরাকি স্কাড মিসাইলকে রুখে দিয়েছিল সংযুক্ত বহুজাতিক বাহিনীর প্যাট্রিয়ট।
এবারের নির্বাচনে প্রত্যেক রাজ্য ও কেন্দ্রীয় পর্যবেক্ষকে ওযারলেস সেট দেওয়া হয়েছে, তারাও প্রয়োজন মতো মাইক্রো আর্থ স্টেশনের সাহায্যে দিল্লীর সাথে যোগাযোগ করতে পারবেন। শুধু তাই নয়, ওঅ্যানের মাধ্যমেই আকাশবাণী ও দূরদর্শনের প্রতিনিধিরা তাঁদের রেকর্ড করা অনুষ্ঠান পাঠিয়ে দেবে দিল্লীতে। পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী অফিসার লীণা চক্রবর্তী মহাকরণে তাঁর নিজের ঘরে বসে ভিডিও ডিসপ্লে স্ক্রিনে চোথ রেখে রাজ্যের নির্বাচনী পরিস্থিতি দেখতে পাবেন। একই ভাবে দিল্লিতে টি এন শেষন জানতে পারবেন দেশের নির্বাচনী অবস্থা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রিজিওনাল কম্পিউটার সেন্টারের ইনফরমেশন অ্যানালিস্ট এস রায়চৌধুরী জানিয়েছেন-নির্বাচনের কাজে ওঅ্যানের মত ব্যাপক ব্যবহার তৃতীয় বিশ্বের কোনো দেশে এর আগে হয়নি, সারা দেশে ইলেকট্রনিক ভোটিং পদ্ধতি চালু হলে এ-ব্যবস্থা আরো কার্যকর হবে। দেশের সব লোকসভা কেন্দ্রের প্রার্থীদের নাম, বিগত সংসদ নির্বাচনগুলির ফলাফল কম্পিউটারের মগজে আগেই ঢুকিয়ে দেওয়া হয়েছে। ফলে গণনার সময় নির্বাচনী ফলাফলের তুলণামূলক চিত্র দেশের একপ্রান্ত থেকে অপরপ্রান্তে মুহূর্তের মধ্যেই পৌঁছে যাবে। এই নেটওয়ার্কের সহায্য নিয়ে, প্রণয় রায় দেশের নির্বাচন পরিস্থিতি আমাদের জানিয়ে দেবেন দূরদর্শনের পর্দায়।
 

Join our mailing list Never miss an update