উত্তরবঙ্গের বন্যপ্রাণী

উত্তরবঙ্গের বন্যপ্রাণী

উত্তরবঙ্গের বন্যপ্রাণী; ডাঃ পার্থপ্রতিম;  ১ আগস্ট ২০০৪ পৃষ্ঠা- পনেরো; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
জগন্নাথ বিশ্বাস উত্তরবঙ্গের প্রকৃতিপ্রেমীদের মধ্যে এক উজ্জ্বল নাম। জন্ম আলিপুরদুয়ারে। প্রকৃত অর্থেই ভূমিপুত্র। বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর কত যে লেখা প্রকাশিত হয়েছে। কবিতা, স্মৃতিচারণ থেকে সিরিয়াস প্রবন্ধ সব শাখাতেই অবাধ বিচরণ। উত্তরবঙ্গের বন্যপ্রাণী বইটি নবতম সংযোজন।
১৮৯৫ সালে প্রকাশিত সান্ডার্স সাহেবের তৈরি উত্তরবঙ্গের বন্যপ্রাণী সংক্রান্ত রিপোর্টের সংক্ষিপ্তসার দিয়ে বইটির শুরু। এ অঞ্চলে যেসব পশুপাখি দেখা যায় তার বেশ কিছুর নাম লিপিবদ্ধ হয়েছে বইটিতে। প্রাণীর বৈজ্ঞানিক নাম, খাদ্য, বাসস্থান, স্বভাব চরিত্র এ সব লেখক উল্লেখ করেছেন সহজ-সরল ভাষায়। কথা প্রসঙ্গে এনেছেন বিভিন্ন বিষয়। লাগাম ছাড়া অরণ্য-ধ্বংস প্রকৃতির বুকে যে ভয়াল অবস্থা নিয়ে আসছে সে বিষয়ে সর্তক করেছেন পাঠককুলকে। হুঁশিয়ার করেছেন, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ থেকে উত্তরবঙ্গ সর্বত্র বিপুল জনস্ফীতি ছিন্ন ভিন্ন করছে অতন্দ্র হিমালয়ের সবুজ মেখলাকে। দেশের বিভিন্ন অরণ্য বনানীতে, শ্যামলিমা ভেজা পথে যে শ্রী বিশ্বাসের পদচিহ্ন পড়েছে তা তাঁর লেখায় ফুটেও উঠেছে। বইটির বাঁধাই, ছাপা, প্রচ্ছদ ঝাঁ-চকচকে হলেও ভেতরের ছবিগুলি ম্যাড়মেড়ে। মনে হয় কোনো শিশুশিল্পীর কাঁচা হাতে আঁকা। বর্তমান ইন্টারনেটের যুগে পশুপাখির জীবন্ত ছবি জোগাড় করা কোনো কঠিন কাজই নয়। লেখক ও প্রকাশকের এ বিষয়ে যথেষ্ট যত্নবান হওয়া উচিত ছিল। তাছাড়া উত্তরবঙ্গের বেশ কিছু প্রাণী ও পাখির উল্লেখ এখানে নেই। এই বনাঞ্চলে প্রচুর সংখ্যক সরীসৃপের আস্তানা। অথচ জগন্নাথ বিশ্বাসের লেখাতে তাদের কোনো খোঁজ খবরই পাওয়া গেল না! ফলে জগন্নাথ বিশ্বাস নামের কাছে পাঠকের যে স্বাভাবিক আকাঙ্খা থাকে; তার অনেকটাই অপূর্ণ রয়ে গেল। হয়তো বইটির ক্ষুদ্র কলেবরই এর অন্যতম কারণ।
দাবি করা হয়েছে, বইটি জগন্নাথ বিশ্বাসের সারা জীবনের অভিজ্ঞতার ফসল। সাড়ে চার ফর্মার বইতে তাঁর সারা জীবনের অভিজ্ঞতা ধরা যায়! সম্ভব?
উত্তরবঙ্গের বন্যপ্রাণী। জগন্নাথ বিশ্বাস। বইওয়ালা। কলকাতা-৪৮। ৪০ টাকা।

Join our mailing list Never miss an update