মা হলেন ২ সমকামী

মা হলেন ২ সমকামী

মা হলেন ২ সমকামী - ডাঃ পার্থপ্রতিম; ৯ আগস্ট ২০০৮ পৃষ্ঠা তিন; উত্তরবঙ্গ সংবাদ পত্রিকায় প্রকাশিত
সমকামী দম্পতি। দুজনেই মহিলা। ছেলেপুলে চাইছিলেন পরিবার গড়বেন বলে। অচেনা দাতার শুক্রানুর সঙ্গে কৃত্রিম উপায়ে নিজেদের ডিম্বাণু নিষিক্ত করে সেই ভ্রূণ গর্ভধারণ করেছিলেন দুজনেই। কিন্তু বাচ্চা টিকছিল না কারোরই। তিন বছর এরকম তৎপরতা চালানোর পর দুই মহিলার একজন যিনি কমবয়সি সেই মার্থা প্রস্তাব দেন, তাঁর ডিম্বাণুর সঙ্গে দাঁতার শুক্রাণু মিশিয়ে দুটি ভ্রূণ তৈরি করা হোক। সেই ভ্রূণ দুটি দুজনের গর্ভে প্রতিস্থাপন করে দেওয়া হবে। এটাই শেষ চেষ্টা। ডিম্বাণু-শুক্রাণু নিষেকের পর দুটো যমজ ভ্রূণ তৈরি হয়। যথারীতি দুই মহিলার গর্ভে প্রতিস্থাপন করা হয়। মাস তিনেক আগে দুজনেই যমজের জন্ম দিয়েছেন। দুজনেই একটি করে ছেলে, একটি করে মেয়ের মা হয়েছেন। এই দুই মহিলার নাম: কারেন উইসোলোস্কি (৪২) এবং মার্থা প্যাজেট (৩৮)। ক্যালিফোর্নিয়া রিভারসাইডের বাসিন্দা এই দুই মহিলাই চাকুরিজীবী। এঁদের দাম্পত্য শুরু হয়েছিল ৯ বছর আগে। মার্থা দুই ছেলেমেয়ের জন্ম দেওয়ার ২২ ঘন্টার পর ভূমিষ্ঠ হয় কারেনের দুই ছেলেমেয়ে।

মরবো
দিনে সাড়ে চার লিটার দুধ খায়। ৬ প্যাকেট কুড়মুড়ে খায়, দুই বড় প্লেটভর্তি চিপস খায়, দু-পাউন্ড পাউরুটি খায়, মাঝারি সাইজের একটা চকলেট কেক খায়। হ্যাঁ, প্রতিদিন এসব খাবার দাবারের মাধ্যমে এই মেয়ের শরীরে ১৩,৫০০ ক্যালোরি ঢোকে। যেখানে গড়পড়তায় ২,০০০ ক্যালোরিই পর্যাপ্ত, সেখানে সাড়ে তেরো হাজার ক্যালোরিতে মেয়ে মোটা হবে না ? হয়েছে। ১৫ বছর বয়সি এই মেয়ের ওজন ২১৪ কিলো ৫০০ গ্রাম! ইতিমধ্যে ডাইবেটিসে আক্রান্ত সে। ডাক্তাররা বলেছেন, যে কোনো সময় মারা যেতে পারে বিট্রেনের এই মেয়ে জার্জিয়া ডেভিস। ওয়েলেসের অ্যাবারডেয়ারের মেয়ে জর্জিয়া জানিয়েছেন, কয়েক পা হাটলেই সে ক্লান্ত হয়ে পড়ে। ওর কথায়, লোকে নেশামাদকে আসক্ত হয়ে মরে, আমার শিয়রে মরণ নাচছে বেশি বেশি খাই বলে! জর্জিয়াকে পাঠানো হচ্ছে আমেরিকার নর্থ ক্যারোলিনার ওয়েল স্প্রিং অ্যাকাডেমিতে। সেখানকার অধিকর্তা ডাঃ সুসান বোর্গম্যান কথা দিয়েছেন, তাঁদের ওখানে শুশ্রুষার যা ব্যবস্থা তাতে ৬ মাসের মধ্যে ১৩০ কিলো ওজন ঝরিয়ে দেওয়া যাবে।

রক্ত টানছেন ?
রক্ত পরীক্ষার জন্য রক্ত টানার সময় হাতের মুঠো দৃঢ়ভাবে মুষ্ঠিবদ্ধ করা হলে রক্তে পটাসিয়ামের মাত্রাধিক্য ঘটে। ফলে রক্ত পরীক্ষার ফল বিভ্রান্তিকর হতে পারে। ২ লাখ রক্ত পরীক্ষার ফলাফল জরিপ করে এই তথ্য জানিয়েছেন ব্রিটেনের গবেষকরা। অ্যানলাস অফ ক্লিনিকাল বায়োকেমিস্ট্রি-তে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে তাঁরা জানিয়েছেন, রক্তে পটাসিয়ামের মাত্রাধিক্য কিডনি বা হার্টের সমস্যা সূচিত করে।   

     

Join our mailing list Never miss an update